শস্য রফতানির বিষয়ে জেলেনস্কি-পুতিনের সাথে আলোচনা করবেন এরদোগান

|

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভোসোগলু।

কৃষ্ণসাগরের করিডোর দিয়ে খাদ্যশস্য রফতানির বিষয়টি নিশ্চিত করতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কি এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে আলোচনা করবেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান।

বুধবার (২ নভেম্বর) এক বিবৃতিতে আলোচনার বিষয়টি নিশ্চিত করেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভোসোগলু।

বিবৃতিতে তিনি বলেন, খাদ্যশস্য সরবরাহ বন্ধের কোনো সুযোগ নেই। এতে বিশ্বের বহু দেশ ভয়াবহ সংকটে পড়বে। তাই চলমান সংকট সমাধানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কির সাথে এ ইস্যুতে ফোনালাপ করবেন এরদোগান।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, রাশিয়া এ চুক্তি থেকে সরে দাঁড়ালেও মস্কোকে রাজি করাতে আঙ্কারার প্রচেষ্টা অব্যাহত থাকবে। একই সাথে কিয়েভের সাথেও যোগাযোগ করছি আমরা। এ কারণেই দুই দেশের প্রেসিডেন্টের সাথে আলোচনা করবেন তুর্কি প্রেসিডেন্ট। খাদ্য সরবরাহে চুক্তির মাধ্যমে বিশ্ববাসীর মাঝে যে আশার সঞ্চার হয়েছে তা আমরা ভঙ্গ করতে চাই না।

প্রসঙ্গত, বিশ্বের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গত ২২ জুলাই জাতিসংঘের উদ্যোগে এবং তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে খাদ্যশস্য রফতানির এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী, গত ১ আগস্ট থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ৯৩ লাখ টন ইউক্রেনের খাদ্যশস্য কৃষ্ণসাগর করিডোর দিয়ে বিভিন্ন দেশে রফতানি করা হয়। তবে, গত শনিবার (২৯ অক্টোবর) রাতে কৃষ্ণসাগরে রুশ নৌবহরে ড্রোন হামলার পর এ করিডোর দিয়ে ইউক্রেনের শস্য রফতানি বন্ধ করে দেয় রাশিয়া।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply