ভয়াবহ বায়ু দূষণে হাঁসফাঁস করছেন দিল্লিবাসী

|

ইন্ডিয়াডটকম থেকে নেয়া ছবি।

ভয়াবহ বায়ু দূষণে হাঁসফাঁস অবস্থা নয়াদিল্লির। এ অবস্থায়, অনির্দিষ্টকালের জন্য ভারতের রাজধানীতে বন্ধ হলো পণ্যবাহী ট্রাকের প্রবেশ ও চলাচল। খবর ইন্ডিয়াডটকমের।

শুক্রবার (৪ নভেম্বর) সকাল ৬টায় দিল্লিতে বায়ুর গুণমান সূচক (একিউআই) মাত্রা ছিলো ৪৫৩। এই মাত্রা ৩০০’র বেশি হলেই বিপজ্জনক বলে ধারা হয়। মাত্রা ৪০০ পার হলে, আখ্যা দেয়া হয় পরিস্থিতি ভয়াবহ।

এদিকে, রাজধানীর বায়ু দূষণ নিয়ে পরস্পরের দিকে অভিযোগের তীর ছুঁড়ছে কেন্দ্রীয় সরকার এবং দিল্লির ক্ষমতাসীন- আম আদমি পার্টি। এর মাঝেই, বন্ধ ঘোষণা করা হলো নয়ডার সব শিক্ষা প্রতিষ্ঠান। জানানো হয়েছে, আগামী মঙ্গলবার (৮ নভেম্বর) পর্যন্ত ক্লাস হবে অনলাইনে।

এছাড়া, রাজধানীতে প্রবেশের মুখে পণ্যবাহী ট্রাকের চলাচল ঠেকাতে তৎপর রয়েছে সড়ক ও যোগাযোগ বিভাগের ১২০টি দল। শুধু জরুরি প্রয়োজনীয় ওষুধ বা খাবার সরবরাহকারী ভারি ট্রাককে ঢুকতে দেয়া হবে দিল্লিতে- দেয়া হয়েছে এমন নির্দেশনা। অনির্দিষ্টকালের জন্য ভবন নির্মাণকাজও বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। দূষণ নিয়ন্ত্রণে দ্রুত পদক্ষেপ গ্রহণের আর্জি জানিয়ে আবেদন করা হয়েছিলো সুপ্রিম কোর্টে। যার শুনানি হবে আগামী ১০ নভেম্বর।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply