বাংলাদেশ-পাকিস্তান: শেষ পাঁচ ম্যাচের চারটিই কষ্টে জিতেছেন বাবর-শাহিনরা

|

ছবি: সংগৃহীত

গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ ও পাকিস্তান। তবে এ ম্যাচের আগে নেদারল্যান্ডস-সাউথ আফ্রিকা ম্যাচেও চোখ থাকবে টাইগারদের। পরিসংখ্যান পক্ষে কথা না বললেও ধারাবাহিক উন্নতিতে এগিয়ে আছে বাংলাদেশ। শেষ পাঁচ ম্যাচের চারটিতেই টাইগারদের বিপক্ষে পাকিস্তান জয় পেয়েছে একদমই শেষ মুহূর্তে।

পাকিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচের আগে বাংলাদেশ তাকিয়ে থাকবে নেদারল্যান্ডস-সাউথ আফ্রিকা ম্যাচের দিকে। প্রার্থনা থাকবে ডাচদের জয়ের। চোকার খ্যাত প্রোটিয়াদের যদি শেষ ম্যাচে পা হড়কে যায় তবে পাকিস্তানকে হারালেই প্রথমবারের মত সেমির স্বাদ পাবে লাল সবুজের দল। পথটা কঠিন হলেও ক্রিকেটে যে অসম্ভব বলে কিছু নেই সেটাই অনুপ্রেরণা যোগাচ্ছে টাইগারদের।

পরিসংখ্যান যে বাংলাদেশের পক্ষে কথা বলবে না তা সবারই জানা। এ পর্যন্ত মুখোমুখি ১৭ ম্যাচের ১৫টিতেই জয় পেয়েছে পাকিস্তান। তবে অনেক না পাওয়ার মধ্যেও লুকিয়ে থাকে কিছু সম্ভাবনার ইঙ্গিত। পাকিস্তানের বিপক্ষে শেষ ৫ টি-টোয়েন্টির একটিতেও জয় নেই বাংলাদেশের। তবে এই ৫ ম্যাচের মধ্যে ২০২১ এ শেষ ৩ ম্যাচে পাকিস্তান জিতেছে একেবারেই শেষ মূহূর্তে। বাংলাদেশের দেয়া কম রানের লক্ষ্যে পৌঁছাতেও বেগ পেতে হয়েছে পাকিস্তানের।

বিশ্বকাপের ঠিক আগে ত্রিদেশীয় সিরিজে বাবর আজমদের বিপক্ষে বাংলাদেশের স্কোর বোর্ডটা ইঙ্গিত দেয় উন্নতির। সেখানেও মাত্র ১ বল হাতে রেখে হারতে হারতে ম্যাচ জিতেছিলো পাকিস্তান। দুই ম্যাচেই খলনায়ক মোহাম্মদ রিজওয়ান।

টি-টোয়েন্টির প্রসঙ্গ এলেই প্রশ্ন ওঠে টাইগারদের চার-ছয় মারার সক্ষমতা নিয়ে। এ আসরে বিগ হিটিংয়ে পাকিস্তানের চেয়ে খুব বেশি পিছিয়ে নেই সাকিব-লিটনরা। পাকিস্তানের ৪৪ চার ও ১৯ ছয়ের বিপরীতে বাংলাদেশ হাঁকিয়েছে ৩৮ চার ও ১৬ ছক্কা।

বিশ্বকাপের এবারের আসরে অ্যাডিলেডে এখন পর্যন্ত ম্যাচ হয়েছে ৪টি। তার মধ্যে ৩টিতেই জয় পেয়েছে আগে ব্যাট করা দল। তবে পাকিস্তানের বিপক্ষে যে ২টি টি-টোয়েন্টিতে জয় আছে বাংলাদেশের, সে দুবারই টাইগাররা জিতেছে লক্ষ্য তাড়া করে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply