রাশিয়ার অস্ত্র দিয়েই রুশ সেনাদের ঘায়েল করছে ইউক্রেন

|

রাশিয়ার সমরাস্ত্র দিয়ে রাশিয়ার বিরুদ্ধেই যুদ্ধ করছে ইউক্রেন। বেশ কয়েকবার ইউক্রেনের সাথে যুদ্ধে পিছু হটতে বাধ্য হয়েছে রুশ সেনারা। তাদের ফেলে যাওয়া অস্ত্র উদ্ধার করে মেরামতের পর তা রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধেই ব্যবহার করছে ইউক্রেনীয়রা। অত্যাধুনিক এসব অস্ত্র ব্যবহারে মিলছে সফলতাও। খবর রয়টার্সের।

ইউক্রেনের একজন সেনাসদস্য মোরিয়াক রয়টার্সকে বলেন, এই সমরাস্ত্রগুলো রাশিয়ার পক্ষ থেকে আমাদের জন্য উপহারস্বরূপ। তাদের এই স্বয়ংক্রিয় মর্টার সিস্টেম লক্ষ্যবস্তুতে নির্ভুল আঘাত হানতে সক্ষম। খারকিভের বালাকিলা এলাকার পাশেই এগুলো রুশ সেনারা ফেলে যায়। ট্যাংকগুলোও খুবই উচ্চমানের। তাদের বিরুদ্ধেই এখন তাদের অস্ত্র ব্যবহার করছি।

জব্দকৃত অস্ত্রের তালিকায় রয়েছে টি-এইটটি ট্যাংক, টু-এস টু থ্রি নোনা এসভিকে মর্টারের মতো সমরাস্ত্র। কয়েক মাস আগে এসব জব্দ করা হলেও, মেরামত করে সম্প্রতি ব্যবহার করা হচ্ছে। ইউক্রেনের দাবি, অত্যাধুনিক এসব সমরাস্ত্র ব্যবহার করে রুশ সেনাদের শক্ত হাতে প্রতিরোধ করতে পারছে তারা।

ইউক্রেনের অপর এক সেনাসদস্য সেরহি বলেন, কিছুদিন আগেও এখানে তুমুল গোলবর্ষণ হয়েছে। তারাও একের পর এক হামলা চালিয়েছে, আমরাও তার জবাব দিয়েছি। দিনরাত ২৪ ঘণ্টাই আমাদের যুদ্ধ করতে হয়েছিল। ঘুমাতেও পারতাম না। এখন পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে।

শহর কর্তৃপক্ষ বলছে, বাখমুতের চারদিক দিয়ে হামলা চালাচ্ছে রাশিয়া। এলাকাটির দখল নিতে মরিয়া হয়ে উঠেছে তারা। তবে ইউক্রেনের প্রতিরোধের মুখে এখনও শহরটিতে প্রবেশ করতে পারেনি রুশ সেনারা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply