উত্তর কোরিয়া থেকে রাশিয়ায় যেতে দেখা গেলো মালবাহী ট্রেন, স্যাটেলাইট ইমেজ প্রকাশিত

|

উত্তর কোরিয়া থেকে রাশিয়ার পথে যাচ্ছে মালবাহী ট্রেন। এমন কিছু স্যাটেলাইট ইমেজ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি প্রতিষ্ঠান। খবর রয়টার্সের।

মস্কোকে গোপনে অস্ত্র সরবরাহ করে পিয়ংইয়ং ওয়াশিংটনের এমন দাবির দু’দিন পর প্রকাশিত হলো এ ছবি। কমার্শিয়াল স্যাটেলাইট ইমেজারি প্রকাশিত ছবিগুলো শুক্রবারের বলে দাবি করা হয়। স্থানীয় সময় সকাল ১০টা ২৪ মিনিটে তিন বগির ট্রেনটি দেখা যায় কোরিয়া সীমান্তে। দুপুর আড়াইটায় সেটি শনাক্ত হয় রাশিয়ার খাসান স্টেশনে।

উত্তর কোরিয়ার কর্মকাণ্ড পর্যবেক্ষণকারী সংস্থা থার্টি এইট নর্থ প্রজেক্ট জানায়, কয়েক বছরে প্রথমবার ট্রেন চলাচল করলো এই্ রুটে। তবে উদ্দেশ্য সম্পর্কে কিছু জানাতে পারেনি। স্থলপথে কোরিয়া ও রাশিয়ার মধ্যে সরাসরি যোগাযোগের একমাত্র রুট তুমাংগং ফ্রেন্ডশিপ ব্রিজ। ২০২০ সালে কোভিড মহামারি শুরুর পর থেকে বন্ধ ছিল ব্রিজটি।

বুধবার এক বিবৃতিতে হোয়াইট হাউস দাবি করে, ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য গোপনে রাশিয়ায় গোলাবারুদ পাঠায় উত্তর কোরিয়া, এমন তথ্য রয়েছে গোয়েন্দাদের কাছে। মধ্যপ্রাচ্য বা উত্তর আফ্রিকা হয়ে এসব অস্ত্র মস্কোতে প্রবেশ করতে পারে বলে ধারণার কথাও জানায়।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply