৫ উইকেটে হেরে বাংলাদেশের বিদায়, সেমিতে পাকিস্তান

|

ছবি: সংগৃহীত

তিন ডিপার্টমেন্টেই পারফরমেন্সের ঘাটতি ছিল। তবে ১২৭ রান রক্ষা করতে গিয়ে পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেটের পরাজয়ের সর্বাগ্রে যে ব্যাটিং ব্যর্থতা, তা বলার অবকাশ রাখে না। মূলত মিডল অর্ডার ব্যাটারদের ব্যর্থতারই মাশুল গুনে বিশ্বকাপের সেমিফাইনাল খেলার আশা নষ্ট করলো বাংলাদেশ। আর ভাগ্য়ের সাথে পারফরমেন্সের যোগসূত্রে সেমিফাইনালে পৌঁছে গেছে পাকিস্তান। বাংলাদেশের দেয়া ১২৮ রানের লক্ষ্য ৫ উইকেট হারিয়ে ১১ বল বাকি থাকতেই টপকে যায় বাবর আজমের দল।

সেমিফাইনালে যেতে হলে পাকিস্তানকে আটকাতে হবে ১২৭ রানের মধ্যে। এমন সমীকরণ সামনে রেখে বাবর-রিজওয়ানের জুটিকে তাই দেয়া যেতো না ডালপালা মেলার সুযোগ। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের অন্যতম সেরা বোলার তাসকিন আহমেদের প্রথম ওভারেই রিজওয়ানকে আউট করার সুবর্ণ সুযোগ নুরুল হাসান সোহান মিস করলে সেই ক্ষেত্র নষ্ট হয়ে যায় বাংলাদেশের জন্য। এই দুই ব্যাটারের সতর্ক সূচনাু উদ্বোধনী জুটিতে আসে ৫৭ রান।

নাসুম আহমেদের বলে বাবর আজম আউট হওয়ার পরের বলেই এবাদতের শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন রিজওয়ান। এবাদতের স্লোয়ারে কাভারে নাজমুল শান্তর হাতে ক্যাচ দিয়ে ৩২ রান করে ফিরেছেন পাকিস্তানের এই সহ-অধিনায়ক। এক বলের বিরতিতে মোহাম্মদ নওয়াজকে রান আউটের সুবর্ণ সুযোগ মিস করেছেন নাজমুল শান্ত। ওভারথ্রোতে আবার চার রান হজমও করতে হয়েছে সাকিব বাহিনীকে। তবে লিটন দাসের দারুণ থ্রোতে মোহাম্মদ নওয়াজ রান আউট হলে কিছুটা আশার সঞ্চার করে বাংলাদেশ। তবে রানের পুঁজি ছিল এতোই কম যে, মোহাম্মদ হারিস ও ইফতিখার আহমেদের দুইটি উইকেট নিয়েও শেষ পর্যন্ত পরাজিত দলের নামটি বাংলাদেশ।

এর আগে, অ্যাডিলেড ওভালের অলিখিত কোয়ার্টার ফাইনালে টস জিতে ব্যাট করে নাজমুল শান্ত-সৌম্য সরকারদের ব্যাটে ভালো সূচনার পরও মিডল অর্ডার হুড়মুড় করে ভেঙে পড়লে মাত্র ১২৭ রান সংগ্রহ করে বাংলাদেশ। তবে, সাকিব আল হাসানের আউট নিয়ে আফসোস করতেই পারে বাংলাদেশ সমর্থকেরা। বিতর্কিত এলবিডব্লিউয়ের সিদ্ধান্তে সাকিব সাজঘরে ফেরার মুহূর্তটিই যেন ঘুরিয়ে দেয় ম্যাচের মোড়। তবে, বাকিদের ব্যর্থতা সেই বিতর্কিত সিদ্ধান্তে মুছে দেয়া কিছুটা কষ্টকর বটে!

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply