তাসকিন-লিটন-সাকিব: আইপিএলে দল পাওয়ার দৌড়ে এগিয়ে কে?

|

তাসকিন-লিটন-সাকিব।

আসন্ন আইপিএলে একমাত্র বাংলাদেশি হিসেবে খেলবেন পেসার মোস্তাফিজুর রহমান। তবে সে তালিকায় যোগ হতে পারে আরেক টাইগার পেসার তাসকিন আহমেদের নাম। সঙ্গে দেখা যেতে পারে বিশ্বকাপে ভারতের বিপক্ষে দৃষ্টিনন্দন ইনিংস খেলা লিটন দাসকেও। ডিসেম্বরের সে নিলামে দল পেতে পারেন সাকিব আল হাসানও। বিশ্বকাপে বাংলাদেশি ক্রিকেটারদের পারফরমেন্স দেখে এমন গুঞ্জন খোদ ভারতীয় গণমাধ্যমে।

বিশ্বকাপের মূলপর্বে প্রথমবারের মতো জয়ের আনন্দ বাংলাদেশ শিবিরে। আছে ভারতের বিপক্ষে রোমাঞ্চ ছড়ানো লড়াইয়ের ‘সুখস্মৃতি’। সেই ম্যাচে তাসকিনের আগুনঝরা বোলিং ও লিটনের দৃষ্টিনন্দন ব্যাটিং কাঁপন ধরিয়েছিলো ভারতীয় ব্যাটারদের বুকে।

আর এমন পারফরমেন্সের ফল তারা পেতে পারেন আইপিএলের পরবর্তী মিনি নিলামে। ডিসেম্বরে অনুষ্ঠিত হবে সেই নিলাম। যেখানে মোট ৯৫ কোটি রুপি নিয়ে নামবে ১০ ফ্র্যাঞ্চাইজি। আর সেখানে তিন বাংলাদেশি তাসকিন-লিটনের সঙ্গে সাকিবও আছেন আলোচনায়।

যেখানে শীর্ষে আছে লিটন দাসের নাম। ভারতের বিপক্ষে ২৭ বলে ৬০ ইনিংস খেলে ভিরাট কোহলির কাছে থেকে পেয়েছেন ব্যাট উপহার। বিশেষ করে পেসারদের বিরুদ্ধে তার সাবলীল ব্যাটিং মুগ্ধ করবে যে কাউকে। ক্যারিয়ারে ৬৫টি টি-২০ ম্যাচ খেলে প্রায় ১২৯ স্ট্রাইকরেটে করেছেন ১৩৮৮ রান। পাশাপাশি উইকেটরক্ষকের বাড়তি দ্বায়িত্বও পালন করেন তিনি। তাই কোলকাতা নাইট রাইডার্সের উইকেটরক্ষক ব্যাটারের ঘাটতি পূরণে লিটন হতে পারেন প্রথম পছন্দ।

বিশ্বকাপে নতুন বলে গতির ঝড় তুলেছেন তাসিকন। নিয়ন্ত্রিত ও হিসেবি বোলিংয়ে নিয়েছেন ৮ উইকেট। নতুন বলে উইকেট নেয়ার দক্ষতা আইপিএলের নিলামে এগিয়ে রাখবে তাসকিনকে। পাশাপাশি ছোট্ট সংস্করণের এই ফরম্যাটে বল করতে পারেন প্রায় একই গতিতে। তার গতি সামলাতে বেগ পেতে হয়েছে তারকা ব্যাটারদের। আর ব্যাট হাতেও অবদান রাখতে পারেন এই টাইগার পেসার। তাই ভারতীয় গণমাধ্যমের ধারণা আইপিএলের ডিসেম্বর নিলামে চমক হতে পারে তাসকিনের নাম।

আইপিএলে প্রায় নিয়মিত মুখ বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। তবে এবারের নিলামে তার ব্যাপারে আগ্রহ দেখায়নি কোন দল। চলতি বিশ্বকাপটাও ভালো যায়নি বিশ্বসেরা এই অলরাউন্ডারের। তবে ফর্ম ইজ টেম্পোরারি, ক্লাস ইজ পার্মানেন্ট। এই ত্বত্ত্বে সাকিবও দল পেতে পারেন আইপিএলের মধ্যবর্তী দলবদলে।

আর এমন পারফরমেন্সের ফল তারা পেতে পারেন আইপিএলের পরবর্তী মিনি নিলামে। ডিসেম্বরে অনুষ্ঠিত হবে সে নিলাম। যেখানে মোট ৯৫ কোটি রুপি নিয়ে নামবে ১০ ফ্র্যাঞ্চাইজি। আর সেখানে তিন বাংলাদেশি তাসকিন-লিটনের সঙ্গে সাকিবও আছেন আলোচনায়।

এর আগে, আইপিএলের আসন্ন আসরে একমাত্র বাংলাদেশি হিসেবে দল পেয়েছেন পেসার মোস্তাফিজুর রহমান।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply