এবারের বিশ্বকাপের ৭ অঘটন

|

অধিনায়কদের ঐতিহাসিক সেলফি।

চমক আর অঘটনে ঠাঁসা বিশ্বকাপের এবারের আসর। যার শুরুটা নামিবিয়ার কাছে শ্রীলঙ্কার হার দিয়ে। আর শেষটা ডাচদের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার পরাজয় দিয়ে। সবমিলিয়ে এবারের আসরে সাতটি অঘটন দেখেছেন ক্রিকেট ভক্তরা। বড় দলগুলোর সাথে ছোট দলগুলোর ব্যবধান যে কমে আসছে তার মহড়াই যেনো দেখা গেলো বিশ্বকাপের এবারের আসরে।

গ্রুপ পর্বের খেলা শেষ, এবার অপেক্ষা শেষ চারের জমজমাট লড়াইয়ের। তবে, এর আগেই রোমাঞ্চকর এক বিশ্বকাপের সাক্ষী ক্রিকেট দুনিয়া। বলা যায় অঘটনের এক বিশ্ব আসর।

সদ্য এশিয়া কাপজয়ী শ্রীলঙ্কাকে হারানোর পর নামিবিয়ানদের উচ্ছ্বাস।

আসরের প্রথম ম্যাচেই নামিবিয়ার কাছে শ্রীলঙ্কার হার। সদ্য এশিয়া কাপ জয়ী দলটির বিশ্বকাপ শুরুই হয়েছে নামিবিয়ার সামনে অসহায় আত্মসমর্পণের মাধ্যমে। সে ম্যাচের রেশ কাটতে না কাটতেই স্কটল্যান্ডের বিপক্ষে উইন্ডিজের পরাজয়। দুইবারের শিরোপাজয়ীরা স্কটিশদের কাছে হেরেই যেনো ছিটকে গেছে টুর্নামেন্ট থেকে।

ডাচদের কাছে হেরে বাদ পড়ে ক্যারিবিয়ানরা।

প্রথম রাউন্ডে নিজেদের বাঁচা মরার লড়াইয়ে ক্যারিবিয়দের প্রতিপক্ষ ছিল আইরিশরা। স্কটল্যান্ডের পর আইরিশদের দাপটের সামনেও এবার মুখ থুবড়ে ক্যারিবিয়রা। আইরিশদের কাছে হেরেই টুর্নামেন্ট থেকে বিদায় নেয় নিকোলাস পুরানের দল।

ইংলিশদের হারানোর ম্যাচে বাটলারকে আউট করার পর জশ লিটলের উদযাপন।

ক্যারিবিয়ানদের চমকে দেয়া আয়ারল্যান্ডের জয়রথটা অবশ্য থামেনি। মূল পর্বে গিয়ে ইংল্যান্ডকে হারিয়ে আবারও চমক দেখায় অ্যান্ড্রু বালবির্নির দল। শক্তিশালী ইংল্যান্ডকে হারিয়ে জন্ম দেয় অভূতপূর্ব এক গল্পের।

একদম শেষ বলে পাকিস্তানের পরাজয় নিশ্চিত করেছিলেন জিম্বাবুইয়ান বোলাররা।

চমকের তালিকায় নিজেদের নামটা বাদ পড়তে দেয়নি জিম্বাবুয়েও। ভারতের কাছে শেষ বলে হারা পাকিস্তানের ভাঙা হৃদয়ে আরও একবার আঘাত হানে রোডেশিয়ানরা। জিম্বাবুয়ের কাছেও শেষ বলে হেরে সেমির দৌড় থেকে এক প্রকার ছিটকেই গিয়েছিলো বাবর আজমের দল।

পাকিস্তানকে হারিয়ে ডাচদের কাছে হেরে বসে জিম্বাবুয়ে।

পাকিস্তানকে হারিয়ে দেয়া জিম্বাবুয়ে আবার হেরে বসে নেদারল্যান্ডসের কাছে। শক্তিমত্তায় দুই দলের ব্যবধান খুব বেশি না হলেও টেস্ট খেলুড়ে দেশ জিম্বাবুয়ের নেদারল্যান্ডসের কাছে হারতো অঘটনই।

দক্ষিণ আফ্রিকাকে যে জন্য ‘চোকার’ বলা হয়।

সেমিফাইনাল নিশ্চিতে দক্ষিণ আফ্রিকার জন্য ছিলো ‘ডু অর ডাই’ ম্যাচ। নেদারল্যান্ডসকে হারাতে পারলেই পৌঁছে যাবে সেমিতে। সহজ জয়ের ম্যাচেই কি-না অঘটন! যে দলটা এবারের আসরেও ছিলো অন্যতম ফেবারিট। সেই প্রোটিয়াদের বিদায়ও ডাচদের কাছে হেরে।

চমকে ঠাঁসা বিশ্বকাপের বাকি পথটায় আরও কিছু রোমাঞ্চকর লড়াই দেখার অপেক্ষায় এখন ক্রিকেটবিশ্ব।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply