সুদহারের সর্বোচ্চ সীমা তুলে দেয়ার পরামর্শ আইএমএফের

|

সুদহারের উচ্চসীমা তুলে দেয়ার পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বৈদেশিক মুদ্রার বিনিময় হার বাজারের ওপর ছেড়ে দেয়ার পক্ষে সংস্থাটি। সঞ্চয়পত্র বিক্রিতে সংস্কার, মূল্যস্ফীতি কমিয়ে আনতে কৌশল নির্ধারণ, খেলাপি ঋণ কমানো এবং বন্ড বাজার উন্নয়নের পরামর্শও দিয়েছে সংস্থাটি।

সাড়ে ৪শ’ কোটি ডলার ঋণ সহায়তার বিষয়ে আলোচনার জন্য বাংলাদেশ সফর করছে আইএমএফ এর প্রতিনিধি দল। বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের সাথে কয়েক দফা বৈঠক করেছেন সংস্থাটির কর্মকর্তরা। সেসব আলোচনায় এসব পরামর্শ দিয়েছে আইএমএফ।

এদিকে, বিশ্লেষকরা বলছেন, এসব পরামর্শ যৌক্তিক। নিজেদের স্বার্থেই এসব বাস্তবায়ন করা দরকার। তবে এটি করার আগে সুদহার ও ডলার নিয়ে অসুস্থ প্রতিযোগিতার বিষয়টিও বিবেচনায় রাখতে হবে।

সিপিডির সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান বলেন, তারা যেগুলো বলেছেন, সংস্কারের কথা এবং সুদহার কীভাবে নির্ধারণ করা হবে, রিজার্ভ কীভাবে পরিমাপ করা হবে; এসবের মধ্যে যৌক্তিতা আছে। কিন্তু আমাদেরকে সংস্কারের একটা অংশ হিসেবে এগুলো দেখা উচিত।

বিআইবিএম এর সাবেক মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী বলেন, এক্সচেঞ্জ রেট, রেট অব ইন্টারেস্ট এগুলোর মধ্যে তো ম্যানিপুলেট পার্টও আছে। সবকিছু যদি ছেড়ে দেয়া হয়, ম্যানিপুলেটররা তো আবার বড় একটা সুযোগ নেবে। সেজন্য আইএমএফ এর সাথে খুব বড় একটা পার্থক্য নেই। না হলে ম্যানিপুলেশন যেন নিয়ন্ত্রণে রাখা যায়, সে অর্থে সাধারণ অর্থনীতিবিদরা আইএমএফ এর থেকে ভিন্ন মতামত দেন।

রিজার্ভের হিসাব পদ্ধতি নিয়ে আপত্তি আছে আইএমএফ এর। লেনদেনে ভারসাম্যহীনতা ও বাণিজ্য ঘাটতি নিয়েও উদ্বিগ্ন সংস্থাটি। ব্যাংক পরিচালনায় আমলাদের পর্ষদে বসানোর বিপক্ষে আইএমএফ।

অর্থনীতিবিদরাও মনে করেন ব্যাংক পরিচালনায় আমলারা কার্যকর ভূমিকা রাখতে পারে না।

ড. তৌফিক আহমেদ চৌধুরী বলেন, যারা বোর্ডে বসে তারা কোনো কথাও বলতে পারে না। এসব বিষয়ে তাদের জ্ঞানও নেই। তাদের (আমলা) না রাখার ব্যাপারে যে মতামত দিয়েছে সেটি ভালো। নিশ্চয়ই এটি বাস্তবায়ন করা উচিত।

বিশ্বব্যাংক ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, দীর্ঘমেয়াদী করপোরেট গভর্ন্যান্সে রিফর্ম করতে হবে, বিশেষ করে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে পরিচালক নির্বাচিত হচ্ছে, সেগুলোর ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের তো নীতিমালা দেয়া আছে, ওগুলো মেনে করা হচ্ছে কিনা। ব্যবহারযোগ্য রিজার্ভ, ফরেন এক্সচেঞ্জ মার্কেটকে ব্যবস্থাপনার জন্য যে টাকাটা দ্রুত ব্যবহার করা যাবে কিংবা স্থিতিশীলতার জন্য, এর হিসাবটা দরকার।

বিশ্লেষকদের মতে, অর্থনীতির স্বার্থেই ব্যাংকিং খাত সংস্কার করা উচিত।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply