প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা এগিয়ে, সিনেটে হাড্ডাহাড্ডি

|

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিয়ন্ত্রণ নিয়ে কঠিন লড়াই চলছে। মঙ্গলবারের ভোটের পর গতকাল বুধবার প্রাথমিক ফলাফলে দেখা গেছে, কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা এগিয়ে রয়েছে। উচ্চকক্ষ সিনেটে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৫১টি আসন। সবশেষ ফলাফলে ডেমোক্রেটিক পার্টি ও রিপাবলিকান পার্টির নিয়ন্ত্রণে এসেছে যথাক্রমে ৪৮ ও ৪৯টি আসন। অর্থাৎ, আর দুটি আসনে জয় পেলে সিনেট রিপাবলিকানদের নিয়ন্ত্রণে চলে যাবে। সংখ্যাগরিষ্ঠতা হারাবে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি।

অন্যদিকে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে নিয়ন্ত্রণ পাওয়ার পথে রয়েছে রিপাবলিকান পার্টি। তবে কত বেশি আসনে দলটি জয়ী হবে, তা এখন দেখার বিষয়। নিম্নকক্ষের ৪৩৫ আসনের মধ্যে ২০৭টিতে জয় পেয়েছেন রিপাবলিকান প্রার্থীরা। ডেমোক্রেটিক প্রার্থীরা ১৮৪টি আসনে জয় পেয়েছেন। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২১৮টি আসন।

এদিকে, কোন দল কংগ্রেসের নিয়ন্ত্রণ পাবে তা নির্ভর করছে তিনটি রাজ্য জর্জিয়া, অ্যারিজোনা এবং নেভাদার ফলাফলের ওপর। গভর্নরের নির্বাচনে রিপাবলিকানদের হাতি ২৪টিতে ও ডেমোক্র্যাটদের গাধা ২২টিতে জয় পেয়েছে। বুথফেরত সমীক্ষা বলছে, এই নির্বাচনে অর্থনীতি এবং গর্ভপাতই ভোটারদের মধ্যে প্রভাব রেখেছে। এদিকে রাশিয়া গতকাল এক প্রতিক্রিয়ায় বলেছে, মধ্যবর্তী নির্বাচনেও আমেরিকার সঙ্গে খারাপ সম্পর্কের কোনো পরিবর্তন হবে না।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply