জি-২০ সম্মেলনে যোগ দিচ্ছেন না পুতিন

|

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনে যোগ দেবেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জাকার্তার রুশ দূতাবাস এ তথ্য নিশ্চিত করেছেন। খবর দ্য গার্ডিয়ানের।

আগামী ১৫ ও ১৬ নভেম্বর ইন্দোনেশিয়ার বালিতে এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। তাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অংশ নেয়ার কথা রয়েছে । সম্মেলনে পুতিন অংশ নিলে রুশ-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর প্রথমবারের মতো একই কক্ষে দেখা যেত এ দুই বিশ্বনেতাকে।

এদিকে, পুতিনকে যুদ্ধাপরাধী আখ্যা দিয়ে বাইডেন আগেই জানিয়েছিলেন, রাশিয়ায় বন্দি মার্কিনীদের মুক্তির বিষয়টি আলোচ্যসূচিতে না থাকলে বালিতে তার সঙ্গে বৈঠকে বসবেন না।

জাকার্তায় রুশ দূতাবাস কর্তৃপক্ষ জানিয়েছে, জি-২০ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ রুশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। তবে প্রেসিডেন্ট পুতিনের অংশগ্রহণের ব্যাপারে এখনও কাজ চলছে; তিনি ভার্চুয়ালি অংশগ্রহণ করতে পারেন।

উল্লেখ্য, ইন্দোনেশিয়া জি-২০ সম্মেলনে পুতিনকে আমন্ত্রণ জানালে পশ্চিমা বিশ্বে এ নিয়ে নিন্দার ঝড় ওঠে। এর আগে, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো জানিয়েছিলেন, পুতিন সম্মেলনে উপস্থিত থাকার আমন্ত্রণ গ্রহণ করেছেন।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply