রুশ-ইউক্রেন যুদ্ধে ২ লাখ সেনা হতাহত: যুক্তরাষ্ট্র

|

রুশ-ইউক্রেন যুদ্ধে উভয় পক্ষের ২ লাখ সেনা হতাহত হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। এদের মধ্যে ১ লাখের কিছু বেশি রুশ এবং প্রায় সমান সংখ্যক ইউক্রেনীয় সেনা সদস্য রয়েছেন। যুক্তরাষ্ট্রের শীর্ষ জেনারেল মার্ক মিলে এ দাবি করেছেন। খবর বিবিসি’র।

বুধবার (৯ নভেম্বর) যুক্তরাষ্ট্রের দ্য ইকোনমিক ক্লাব অব নিউইয়র্কের এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

জেনারেল বলেন, আপনারা দেখছেন ইউক্রেনে এক লাখের বেশি রুশ সেনা হতাহত হয়েছে এবং ইউক্রেনের দিকের সংখ্যাটাও সম্ভবত একই। এ ছাড়া ৪০ হাজার বেসামরিক লোক এ সংঘাতে মারা গেছে বলেও দাবি করেন তিনি।

তবে, চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে উভয় পক্ষের হতাহতের যে পরিসংখ্যান মার্ক মিলে দিয়েছেন, তা স্বাধীনভাবে যাচাই করে নিশ্চিত হওয়া যায়নি বলে খবরে বলা হয়েছে।

যুদ্ধ অবসানের বিষয় নিয়ে জেনারেল মিলে বলেন, যুদ্ধ অবসানের বিষয়ে আলোচনার সুযোগ রয়েছে। রাশিয়া বা ইউক্রেন কারও পক্ষেই এই যুদ্ধে সামরিক বিজয় অর্জন সম্ভব নয়। এটি উভয় পক্ষকে বুঝতে হবে। তাই যুদ্ধের অবসানের অন্য উপায় অবলম্বন করতে হবে। সেটি হতে পারে আলোচনা।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। ৮ মাসের বেশি সময় ধরে চলমান এই যুদ্ধে হতাহতের সংখ্যা নিয়ে যুক্তরাষ্ট্রের কাছ থেকে এবারই সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া গেল।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply