কাতার বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল ফিরবে ৪০৪ কোটি টাকা নিয়ে

|

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপে সব আলো কেড়েছে এবারের প্রাইজমানি। চ্যাম্পিয়ন দল বাড়ি নিয়ে যাবে ৪০৪ কোটিরও বেশি টাকা। রানার্সআপ দল পাবে প্রায় ২৯০ কোটি টাকা। সেই সাথে প্রাইজমানি থাকছে শেষ ১৬ নিশ্চিত করা প্রত্যেক দলের জন্য।

বিশ্বকাপকে ঘিরে কাতারে এরই মধ্যে শুরু হয়েছে উন্মাদনা। শেষ সময়ের প্রস্তুতিতে দলগুলোও শেষবারের মতো ঝালিয়ে নিচ্ছে নিজেদের। ২০ নভেম্বর স্বাগতিক কাতার ও ইকুয়েডরের ম্যাচের মধ্য দিয়ে পর্দা উঠবে অন্যতম খরুচে এই বিশ্বকাপ আসরের। বিশ্বকাপের এবারের আসরে চোখ ধাঁধানো স্টেডিয়াম থেকে শুরু করে থাকছে নজরকাড়া সব আয়োজন।

বর্ণাঢ্য আয়োজনের পাশাপাশি এবারের বিশ্বকাপে আলোচনায় থাকছে প্রাইজমানির অঙ্কটাও। শেষ ১৬ নিশ্চিত করা দলগুলো পাবে বিপুল অঙ্কের প্রাইজমানি। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩ হাজার কোটি টাকার সমান। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়া চার দল বাড়ি ফিরবে প্রায় ১৬৪ কোটি টাকা নিয়ে। এদিকে, তৃতীয় ও চতুর্থ স্থান নিশ্চিত করা দল পাবে ২৬০ ও ২৪০ কোটি টাকা করে।

বিশ্বকাপের মূল আকর্ষণ থাকবে ফাইনালের মঞ্চে। শিরোপাজয়ী দল বিশ্বকাপ ঘরে তোলার পাশাপাশি নিয়ে যাবে ৩৮ মিলিয়ন ইউরো; যা বাংলাদেশি টাকায় প্রায় ৪০৪ কোটিরও বেশি। পাশাপাশি রানার্সআপ দল পাবে ২৯০ কোটি টাকা।

বিশ্বকাপকে ঘিরে মরুভূমির দেশ কাতার সেজেছে ভিন্ন এক সাজে। বিভিন্ন শৈল্পিক অবকাঠামো দিয়ে সাজানো হয়েছে দেশটিকে। সেই সাথে প্রাইজমানির অঙ্কটা দিয়েও নজর কেড়েছে পুরো ফুটবল বিশ্বের।

আরও পড়ুন: ডেনমার্কের ‘সবার জন্য মানবাধিকার’ লেখা জার্সি বাতিল করলো ফিফা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply