৮’শ মেট্রিকটন কয়লা নিয়ে ডেক ফেটে পশুর নদীর চরে আটকা পড়েছে কার্গো জাহাজ

|

বাগেরহাট প্রতিনিধি:

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৮’শ মেট্রিক টন কয়লা নিয়ে ডেক ফেটে মোংলার পশুর নদীর চরে আটকা পড়েছে এম,ভি জুমায়রা-১ নামের একটি কার্গো জাহাজ। এসময় জাহাজটিতে থাকা ১২ জন কর্মকর্তা-কর্মচারী নিরাপদে জাহাজটি থেকে নেমে আসে।

শুক্রবার (১১ নভেম্বর) মোংলা বন্দরের হাড়বাড়ীয়ার ৫ নম্বর অ্যাংকোরেজে থাকা বিদেশি জাহাজ এম, ভি পিথাগোরাস থেকে কয়লা নিয়ে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে যাওয়ার পথে সকাল সাড়ে ১০টার দিকে পশুর নদীর চরকানা এলাকায় এ ঘটনা ঘটে।

জাহাজের মাস্টার ফারুক গাজী জানান, ডেক ফেটে গেলেও জাহাজের অভ্যন্তরে পানি প্রবেশ করেনি ও জাহাজটি নিরাপদে রয়েছে।

তিনি জানান, বন্দরের হাড়বাড়ীয়ার ৫ নম্বর অ্যাংকোরেজে থাকা বিদেশি জাহাজ এম,ভি পিথাগোরাস জাহাজ থেকে সাড়ে ৮’শ মেট্রিক টন কয়লা বোঝাই করে শুক্রবার সকাল ৭টার দিকে কার্গোটি ছেড়ে আসে। এরপর জোয়ারের অপেক্ষায় বন্দরের ৫ নম্বর অ্যাংকোরেজ এলাকায় অবস্থান করতে থাকে জাহাজটি। পরে নদীতে জোয়ার এলে সকাল ১০টার দিকে জাহাজটি রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জেটির উদ্দেশে চলা শুরু করে। পথিমধ্যে পশুর নদীর চরকানা এলাকায় পৌঁছালে কার্গোটির সুকান ফেল করলে ডুবো চরে আটকে জাহাজের দুই পাশের ডেক ফেটে যায়। এ সময় জাহাজটি দ্রুত চরে উঠিয়ে দেয়া হয় ফলে নদীতে ডুবে যাওয়া থেকে বেচে যায় জাহাজটি।

তিনি আরও জানান, জাহাজটি চরে আটকা থাকলেও জাহাজের অভ্যন্তরে পানি প্রবেশ করেনি এবং জাহাজটি ঝুঁকিমুক্ত অবস্থায় রয়েছে। ক্রেন এনে কয়লা অপসারণ করে জাহাজটি নিরাপদে সরিয়ে নেয়া হবে বলেও জানান তিনি।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply