কাতারে প্রবাসী শ্রমিকদের সাথে দেখা করবে ডাচ স্কোয়াড

|

ছবি: সংগৃহীত

কাতারে যে প্রবাসী শ্রমিকরা সেখানে বিশ্বকাপের জন্য স্টেডিয়াম নির্মাণে কাজ করেছে, নেদারল্যান্ডস ফুটবল দল তাদের সাথে দেখা করবে বলে জানিয়েছেন ডাচ কোচ লুই ভ্যান হাল। খবর ইএসপিএনের।

শুক্রবার (১১ নভেম্বর) নেদারল্যান্ডসের কোচ জানান, তাদের দল আগামী ১৭ নভেম্বর ২০ জন প্রবাসী শ্রমিকের সাথে দেখা করবে। সেখানে কেমন পরিবেশে কাজ করতে হয়েছে, শ্রমিকদের সাথে আলাপচারিতায় তা জানার চেষ্টা করা হবে বলে জানিয়েছে ভ্যান হাল। এছাড়া, ডাচ দলের অনুশীলনে তাদের প্রবেশের ব্যবস্থার চেষ্টা করা হবে বলেও জানান নেদারল্যান্ডসের কোচ।

খুব কম সংখ্যক দেশের ফুটবল ফেডারেশনের মধ্যে অন্যতম হচ্ছে কেএনভিবি (ডাচ ফুটবল সংস্থা) যারা, কাতারে শ্রমিকদের কর্ম পরিবেশ এবং মানবাধিকার হরণের ব্যাপারে সমালোচনা করে আসছে। উল্লেখ্য, প্রবাসী শ্রমিক ও অন্যান্য দেশ থেকে আগত মানুষই কাতারের জনসংখ্যার সিংহভাগ (২.৮ মিলিয়ন) জুড়ে আছে।

চলতি মাসের ২০ তারিখ থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলা এই গ্রেটেস্ট শো আর্থ’র আয়োজন নিয়ে বেশ কয়েকটি মানবাধিকার সংস্থা কঠোর তদন্তের দাবি জানিয়েছে। গত বছর, কাতার সরকার মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের একটি প্রতিবেদনের দাবি করা হয়, বিশ্বকাপের জন্য স্টেডিয়াম নির্মাণের কাজে জড়িত হাজার হাজার অভিবাসী শ্রমিককে আটকে রেখে নির্যাতন করা হয়েছে। তবে এই অভিযোগ অস্বীকার করেছে আয়োজক দেশটি।

লুই ভ্যান হাল এ বছরের শুরুর দিকে ‘কেবলমাত্র’ অর্থ এবং ব্যবসায়িক কারণে কাতারকে বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশ হিসেবে বেছে নেয়ার সিদ্ধান্তের সমালোচনা করেছিলেন। তিনি বলেন, সেখানে গিয়ে ডাচ ফেডারেশন ও আমাদের স্কোয়াডের বার্তা পৌঁছে দিতে চাই। তবে, এরপরই আমাদের মনোযোগের কেন্দ্রবিন্দুতে চলে আসবে সেনেগাল ম্যাচ।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply