চোকার তকমা পেলো ভারত!

|

‘চোকার’ শব্দটা এতো দিন শুধু দক্ষিণ আফ্রিকার বেলাতেই ব্যবহার করা হতো। এবার ভারতীয় ক্রিকেট দলের গায়েও বসলো এই তকমা। তকমাটি আর কেউ নন, দিয়েছেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক কপিল দেব।

এর কারণ হিসেবে তিনি বলছেন, গত ৯ বছরে ভারতের তীরে এসে তরি ডোবার বিষয়টি! ২০১৩ সালের পর আর কোনো বৈশ্বিক আসরের শিরোপা জিততে পারেনি ভারত। বহুবার সূযোগ আসা সত্ত্বেও তা কাজে লাগাতে পারেনি তারা।

২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল দিয়ে শুরু। সে টুর্নামেন্টের ফাইনালে শ্রীলঙ্কার কাছে হেরে শিরোপা হাতছাড়া হয় কোহলিদের। ২০১৫ সালে ওয়ানডে বিশ্বকাপ সেমিফাইনালেও হারে ভারত। সেবার প্রতিপক্ষ ছিলো অস্ট্রেলিয়া।

২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ হয় ভারতে। ঘরের মাঠে ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জেতা ভারত তখন ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার স্বপ্নে বিভোর। তবে সে আসরেও সেমিফাইনাল থেকে বিদায় নেয় তারা। এরপর ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ সেমিফাইনালে ভারত হারে নিউজিল্যান্ডের কাছে। এই তালিকার সর্বশেষ সংযোজন চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হার।

ভারতের বিশ্বকাপজয়ী এই অধিনায়ক এবিপি নিউজে বলেছেন, আমরা এখন ভারতীয় দলকে চোকার্স বলতেই পারি। এটা আর কেউ অস্বীকার করতে পারবে না। ভারতের এখন তীরে এসে বারবার তরী ডুবছে। এই দলের এখন উচিত সামনে তাকানো। সামনে থেকে তরুণদের নেতৃত্ব দেয়ার সময় এসেছে।

কপিল দেব সংবাদ মাধ্যমকে আরও বলেন, বলছি না ভুবনেশ্বর খারাপ বোলার, তবে বলতেই হচ্ছে তার লাইন–লেংথ ইংল্যান্ড ম্যাচে খুবই সাদামাটা ছিল। ব্যাটিংয়ের শুরুটা বাজে হলেও শেষের দিকে আমরা ভালোই পুষিয়ে দিয়েছিলাম। তবে কখনও বোলারদের মনেই হয়নি তারা এই রানে ইংল্যান্ডকে আটকাতে পারবে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply