গ্রুপ ই: কাতার বিশ্বকাপের ডেথ অব গ্রুপ

|

আর মাত্র ৫ দিন বাকি কাতার বিশ্বকাপের। এবারের বিশ্বকাপে অন্যতম কঠিন গ্রুপ ই। যেখানে আছে টুর্নামেন্টের অন্যতম ফেভারটি জার্মানি ও স্পেন। গত বিশ্বকাপ আর ইউরোতে বাজে খেললেও ঘুরে দাঁড়িয়েছে জার্মানরা। অন্যদিকে রক্ষণ দুর্বলতা নিয়ে সেরা হবার মঞ্চে নামছে স্পেন।

এই গ্রুপে ঐতিহ্যের বিচারে সবচেয়ে ফেভারটি জার্মানি। বিশ্বকাপ বাছাই পর্বের ১০ ম্যাচের ৯টি জিতে শীর্ষ দল হিসেবে কাতার বিশ্বকাপে জায়গা করে নিয়েছে হ্যান্সি ফ্লিকের দল। জার্মানদের মূলশক্তি মাঝমাঠের ফুটবলাররা। কিমিখ, জামাল মুসিয়ালা, লিরয় সানে, মার্কো রয়েসের মতো ফুটবলার আছে দলে।

আক্রমণে কাই হ্যাভেটস, গ্যানাব্রিরাও ঝড় তুলতে পারে প্রতিপক্ষের রক্ষণে। তবে হ্যান্সে ফ্লিকের দলে ভালো ফুলব্যাকের অভাব রয়েছে। জার্মানির লং পাসিং ফুটবলের সাথে মানিয়ে নিতে যা বড় বাধা।

ফিফা র‍্যাঙ্কিংয়ে জার্মানি ১১ নম্বরে থাকলেও স্প্যানিশরা আছে ৭-এ। সেই হিসেবে গ্রুপ সেরা হবার লড়াইয়ে এগিয়ে লুইস এনরিখের দল। ২০১০ সালের চ্যাম্পিয়নদের মূল শক্তি বল পজিশন ধরে রেখে আক্রমণে যাওয়া। এই কৌশলে দলের মূল ভরসা বার্সা মিডফিল্ডার পেদ্রি। তবে স্পেনের দুর্বলতাও চোখে পড়ার মতো। আলভারো মোরাতা ছাড়া আক্রমণ ভাগের বাকিরা অনভিজ্ঞ। আনসু ফাতি, ফারানতোরেসরা প্রতিভাবান হলেও ডেভিড ভিলা, ফার্নন্দো তোরেস, ডিয়েগো কস্টার মতো পরিক্ষিত স্ট্রাইকার নন। সেই সাথে রামোস, পিকেরা অবসরে যাওয়ায় এখনও জামাট নয় রক্ষণ। ডিফেন্সিভ মিডফিল্ডে ৩৪ বছর বয়সী বুসকেটসও হারাচ্ছেন ছন্দ। তবে অনায়েসেই পরের রাউন্ডে যাবার কথা স্প্যানিশদের।

গ্রুপ ই এর বাকি দুই দল হলো জাপান ও কোস্টারিকা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে পোল্যান্ড, সেনেগালের মতো দলকে পেছনে ফেলে দ্বিতীয় রাউন্ডে যায় জাপান। যেখানে বেলজিয়ামের বিপক্ষে ২-০ এর লিড নিলেও শেষ পর্যন্ত ৩-২ গোলে হেরে বাদ পড়ে রাউন্ড অব সিক্সটিন থেকে। গ্রুপ পর্বে জার্মানি ও স্পেনের বিপক্ষে জাপান অঘটনের জন্ম দিলে অবাক হওয়ার কিছু নেই । ইউরোপের খেলার অভিজ্ঞতা সম্পন্ন এক ঝাক ফুটবলার দলটির মূল শক্তি।

স্ট্যামিনা আর গতিময় ফুটবল খেলে গোল করতে পারদর্শি দলটি। বিশ্বকাপ বাছাই পর্বে ৪৬ গোল করেছে দলটি। যার মধ্যে আছে মঙ্গোলিয়াকে ১৪-০ আর মিয়ানমারকে ১০-০ গোলে হারানোর সুখস্মৃতি। জাপানের দুর্বলতা অভিজ্ঞদের দল থেকে বাদ পড়া আর ফরোয়ার্ড মিনামিনোর অফ ফর্ম।

কোস্টারিকা গ্রুপের সবচেয়ে দুর্বল দল। প্লে অফে নিউজিল্যান্ডকে হারিয়ে শেষ দল হিসেবে বিশ্বকাপের টিকিট পেয়েছে কোস্টারিকা। আর্সেনালের সাবেক স্ট্রাইকার জোয়েল ক্যামবেল আর পিএসজি কিপার কেইলর নাভাস দলের সবচেয়ে বড় ভরসা। রক্ষণাত্মক কৌশলে খেলতে পছন্দ করে দলটি। কিন্তু সেটি করতে গিয়ে আক্রমণে তৈরি হয় দুর্বলতা। বাছাই পর্বে ১৪ ম্যাচে মাত্র ১৩ গোল করেছে দলটি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply