মিয়ানমার থেকে পালিয়ে সাগরপথে ইন্দোনেশিয়ায় ১১০ রোহিঙ্গা

|

ছবি : সংগৃহীত

মিয়ানমার থেকে পালিয়ে সাগরপথে ইন্দোনেশিয়ায় পৌঁছেছে ১১০ রোহিঙ্গা। এই রোহিঙ্গা দলটিতে ৬৫ জন পুরুষ, ২৭ নারী ও ১৮ জন শিশু রয়েছেন। খবর এবিসি নিউজের।

মঙ্গলবার (১৫ নভেম্বর) ভোরে আচেহ প্রদেশের সাগর তীর থেকে তাদের উদ্ধার করে দেশটির পুলিশ।

খবরে বলা হয়েছে, মিউনাসা বারো গ্রামের সাগর তীরে স্থানীয় এক জেলে তাদের প্রথম দেখতে পেয়ে পুলিশকে খবর দেন। পরে পুলিশ এসে তাদের উদ্ধার করে গ্রামের কমিউনিটি হলে নিয়ে যায়।

মুয়ারা বাতু পুলিশের শীর্ষ কর্মকর্তা হেরমান সাপুত্রা জানান, এক সপ্তাহ আগে মিয়ানমার থেকে তারা রওনা হয়েছিলেন। অধিকাংশের সঙ্গেই দীর্ঘ যাত্রার জন্য প্রয়োজনীয় খাবার ও পানি ছিল না। ফলে যাত্রীদের প্রায় সবাই শারীরিকভাবে খুব দুর্বল হয়ে পড়েছেন। তাদের আপাতত কমিউনিটি হলে রাখা হয়েছে। সরকার থেকে নির্দেশনা আসার পর পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

রোহিঙ্গা দলটির মুহম্মদ আমিন নামের এক সদস্য জানান, তাদের গন্তব্য ছিল মালয়েশিয়া। মালয়েশিয়ায় নোঙ্গর করবে জেনেই তারা নৌকায় উঠেছিলেন। এক সপ্তাহ পর মঙ্গলবার ভোররাতে যখন তাদেরকে মিউনাসা বারো গ্রামে নামিয়ে দেয়া হয়, তখনো নৌকার মাঝি ও অন্যান্য লোকজন বলেছিল তাদেরকে মালয়েশিয়ায় পৌঁছে দেয়া হয়েছে।

উল্লেখ্য, মিয়ানমার সেনাবাহিনীর হত্যা-ধর্ষণ-লুন্ঠন-অগ্নিসংযোগের সামনে টিকতে না পেরে ২০১৭ সালের শুরুর দিকে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। যদিও রোহিঙ্গাদের ওপর পদ্ধতিগত নৃশংসতা চালানোর অভিযোগ অস্বীকার করে মিয়ানমার কর্তৃপক্ষ বলে আসছে, তারা বিদ্রোহ দমন করছে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply