আবারও নির্বাচন করার ঘোষণা দিলেন ট্রাম্প

|

ছবি: সংগৃহীত

আবারও প্রেসিডেন্সি ফিরে পাওয়ার লড়াইয়ে ৭৬ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প। ফ্লোরিডার পাম বিচে ট্রাম্পের বিলাসবহুল রিসোর্ট মার এ লাগোয় অনুষ্ঠিত বিশাল সমাবেশে স্বতঃস্ফূর্ত সাবেক প্রেসিডেন্ট। শত শত সমর্থকের সামনে ঘোষণা দিলেন ২০২৪ এর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার। খবর দ্য ইন্ডিপেনডেন্ট’র।

হাউস ও সিনেটে আশানুরূপ ফল না পাওয়া রিপাবলিকানদের আশার বাণী শোনান ট্রাম্প। বলেন, আমেরিকাকে আবার সর্বোচ্চ আসনে নিতেই নির্বাচনে অংশ নেবেন তিনি।

তিনি বলেন, মার্কিন স্বপ্ন পুনরুদ্ধারের লড়াই কেবল শুরু হলো। যুক্তরাষ্ট্রকে আবার মহান ও গৌরবের আসনে নিতে প্রেসিডেন্ট পদে লড়বো।

প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীতা পেতে হলে আগে হোয়াইট হাউসের দৌড়ে থাকা দলীয় সদস্যদের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে ট্রাম্পকে। তার তড়িঘড়ি প্রতিদ্বন্দ্বিতার ঘোষণাকে অনেকে দেখছেন সম্ভাব্য রিপাবলিকান প্রার্থীদের প্রতি এক ধরণের বার্তা হিসেবে। তবে প্রার্থীতা নিয়ে বরাবরের মতোই আত্মবিশ্বাসী ট্রাম্প। তিনি জানান, এরই মধ্যে শুরু হয়েছে আনুষ্ঠানিক কার্যক্রম। নির্বাচন কমিশনে কাগজপত্র দাখিল করেছে তার কমিটি।

এক ঘণ্টার বেশি সময় ধরে দেয়া বক্তব্যে, নির্বাচিত হলে সীমান্ত নিরাপত্তা নিশ্চিত ও জ্বালানি সংকট সমাধানের প্রতিশ্রুতি দেন ট্রাম্প। কড়া সমালোচনা করেন প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বের।

সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, জো বাইডেনের নেতৃত্বে গত দু’বছর ধরে লাখ লাখ মার্কিনীর জীবন কাটছে দুর্দশা, কষ্ট, উদ্বেগ আর হতাশায়। তিনি আরও চার বছর সময় পাবেন না। আমার দেশ সেটা হতে দেবে না। ২০২০ সালে আমি ইতিহাসের যেকোনো বর্তমান প্রেসিডেন্টের চেয়ে বেশি ভোট পেয়েছি। আবারও তাই হবে। আমার খুব সহজ, বিলাসবহুল জীবনযাপনের সুযোগ ছিল। তবে মাতৃভূমিকে ভালোবাসি বলেই দেশ রক্ষার দায়িত্ব পালন করতে চাই।

ফ্লোরিডার পাম বিচে ট্রাম্প যখন নতুন লড়াইয়ের ঘোষণা দিচ্ছিলেন, তখন ১১ হাজার মাইল দূরে বালি সম্মেলনে বিশ্বনেতাদের সাথে আলোচনায় ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে ট্রাম্পের নির্বাচনে অংশগ্রহণ নিয়ে কোনো মন্তব্য করতে চাননি তিনি। গত সপ্তাহেই ৭৯ বছর বয়সী বাইডেনও জানিয়েছিলেন ২য় দফা লড়াইয়ের ইচ্ছার কথা। যদিও চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন, আগামী বছরের শুরুতে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply