গ্রুপ-জিতে ফেভারিট ব্রাজিল

|

ছবি: সংগ্রহীত

বিশ্বকাপের অন্যতম হট ফেভারিট দল ব্রাজিল। আক্রমণ তাদের মূল শক্তি হলেও সব বিভাগেই বিশ্বমানের ফুটবলার সেলেসাওদের দিয়েছে ভারসাম্য। তবে গ্রুপ জি’তে তাদের কঠিন চ্যালেঞ্জ জানাবে সার্বিয়া ও সুইজারল্যান্ড। গ্রুপের সবচেয়ে দুর্বল দল ক্যামেরুন। গ্রুপ-‘জি’ এর দল পরিচিতি তাদের শক্তি এবং দুর্বলতা।

জি গ্রুপ থেকে পরের রাউন্ডতো বটেই বিশ্বকাপ জয়ের অন্যতম ফেভারিট ব্রাজিল। কাতারে এবারের আসরে সবচেয়ে ভারসাম্যপূর্ণ দল সেলেসাওরা বলছেন ফুটবল বিশ্লেষকরা। ব্রাজিলের পারফরম্যান্সও বলছে তাই। বিশ্বকাপ বাছাই পর্বের ১৭ ম্যাচের ১৪টি জয়, হার নেই একটিও। ৪৫ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে সবার আগে বিশ্বকাপ নিশ্চিত করেছে ব্রাজিল। নেইমারের দল গোল দিয়েছে ৪০টি আর খেয়েছে মাত্র ৫টি। যা প্রমাণ করে সব বিভাগেই শক্তিশালী পেলের উত্তরসূরিরা।

ব্রাজিলের মূল শক্তি আক্রমণভাগ। নেইমার, রিচার্লিসন, জেসুসের মতো স্ট্রাইকারদের সাথে আছে ভয়ঙ্কর দুই উইঙ্গার ভিনিসিয়াস জুনিয়র ও রাফিনহা। অ্যালিসন, মার্কিনিয়োস, সিলভা, এডার মিলিতাওদের নিয়ে গড়া রক্ষণে চিড় ধরানোটা খুব কঠিন। ল্যাটিন জায়ান্টদের দুর্বলতা হাই প্রেসিং ফুটবল। অতীত পারফরম্যান্স বলে জার্মানি, বেলজিয়ামের মতো পাওয়ার ফুটবল খেলা দলগুলোর সাথে মানিয়ে নিতে কষ্ট হয় ব্রাজিলের।

গ্রুপে ব্রাজিলের সবচেয়ে কঠিন প্রতিপক্ষ হতে পারে সুইজারল্যান্ড। পাওয়ার ফুটবলে পটু সুইজরা ২০১৮ বিশ্বকাপেও সেলেসাওদের ১-১ গোলে রুখে দিয়েছিল। দুই দলের অতীতের ৯ দেখায় ব্রাজিল জিতেছে ৩ ম্যাচ, সুইজারল্যান্ডের জয় দুটিতে। ড্র হয়েছে চার মোকাবেলায়। ভালো ফর্ম নিয়ে কাতার যাচ্ছে সুইজরা। সবশেষ তিন ম্যাচে পর্তুগাল ও স্পেনের মতো জায়ান্টদের হারিয়েছে দলটি। ফিফা র‍্যাঙ্কিংয়ের ১৫ নম্বর দলটির মূল শক্তি টিম পারফরম্যান্স। মেগা স্টার না থাকলেও জাকা, শাকিরির মতো ধারাবাহিক পারফর্মার রয়েছে। সুইজারল্যান্ডের দুর্বলতা বিশ্বমানের স্ট্রাইকারের অভাব।

দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ডে যাবার লড়াইয়ে থাকবে বাকি দুই দল সার্বিয়া ও ক্যামেরুন। তবে ক্যামেরুনতো বটেই সুইজদেরকেও টেক্কা দিতে পারে ফিফা র‍্যাঙ্কিংয়ের ২১ নম্বর দল সার্বিয়া। দলটির মূল শক্তি আক্রমণ। বিশ্বমানের ফরোয়ার্ড ঠাসা তাদের স্কোয়াডে। সিরি’আর অন্যতম সেরা স্ট্রাইকার য়্যুভেন্টাস তারকা দাসুন ভ্লাহোভিচ, ফুলহ্যাম সুপারস্টার আলেকজান্ডার মিত্রোভিচ ও আয়াক্স নাম্বার টেন ডুসান তাদিচ আছে দলটিতে। মাঝ মাঠে আছেন সার্গেই মিলিংকোভিচ সেভিচের মতো মিডফিল্ডার। তবে সার্বিয়ার দুর্বলতা রক্ষণ। যে কারণে বড় দলগুলোর সাথে ৫-৩-২ ফর্মেশনে খেলতে বাধ্য হয় দ্যা ইগলরা।

গ্রুপের সবচেয়ে দুর্বল দল ক্যামেরুন। কোয়ালিফাইয়ার খেলে কাতারে টিকেট পাওয়া দলটির শূল শক্তি পাওয়ার আর টিম গেম। তবে মাঠে মাঠে হঠাৎই বিবর্ণ হয়ে যাওয়াটা বড় দুর্বলতা। দেশটির সবচেয়ে বড় তারকা আর বর্তমান ফেডারেশন সভাপতি স্যামুয়েল ইতোর ধারাবাহিকতা না থাকায় প্রকাশ্যে সমালোচনা করেছেন দলটি। ফিফা র‍্যাঙ্কিংয়ের ৪১ নম্বর দলটির সবচেয়ে বড় তারকা নাপোলি মিডফিল্ডার আন্দ্রে-ফ্র্যাঙ্ক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply