আজ মনে হচ্ছে আমি সমকামী, আমি প্রতিবন্ধী, আমি প্রবাসী শ্রমিক: ফিফা প্রেসিডেন্ট

|

ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। ছবি: সংগৃহীত

বিতর্ক যেন কাতার বিশ্বকাপের পিছু ছাড়ছেই না! গ্রেটেস্ট শো অন আর্থ শুরুর মাত্র একদিন আগে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর কিছুটা ‘উদ্ভট’ সংবাদ সম্মেলনে বিতর্ক পেয়েছে নতুন মাত্রা। কাতারে আয়োজিত সংবাদ সম্মেলনে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলেন, আজ নিজেকে কাতারি মনে হচ্ছে। মনে হচ্ছে আমি আরব, আমি আফ্রিকান। আজ মনে হচ্ছে আমি সমকামী, আমি প্রতিবন্ধী, আমি প্রবাসী শ্রমিক। জানিয়েছে গোল ডটকম।

নানা কারণে কাতার বিশ্বকাপকে বিবেচনা করা হচ্ছে স্মরণকালের অন্যতম বিতর্কিত বৈশ্বিক আসর হিসেবে। বিশ্বকাপের আয়োজনে জড়িত প্রবাসী শ্রমিকদের মৃত্যু, মানবাধিকার লঙ্ঘন, দোহা থেকে শ্রমিকদের উচ্ছেদ, অ্যালকোহল নিষিদ্ধকরণ, সমকামী ফুটবলারদের শঙ্কা, অতিরিক্ত মাত্রায় কার্বন নিঃসরণসহ বেশ কিছু ইস্যুতে চলছে বিতর্ক। মাঠের খেলা শুরুর একদিন আগে আয়োজিত সংবাদ সম্মেলনে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, আমি জানি বৈষম্যের শিকার হতে কেমন লাগে। আমাকেও কটাক্ষ শুনতে হয়েছে কারণ, আমার চুলের রঙ ছিল লাল।

২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে কাতারকে বেছে নেয়া হয় ২০১০ সালে। এরপর থেকেই আয়োজক হিসেবে কাতারের বড় এক সমর্থক জিয়ান্নি ইনফান্তিনো। আয়োজকদের শেষ মুহূর্তের সিদ্ধান্তে জানানো হয়েছে, স্টেডিয়ামের আশপাশে বিক্রি হবে না বিয়ার। এই নিয়ে যখন জ্বলছে বিতর্কের আগুন, তাতে যেন ঘি ঢাললেন খোদ ফিফা প্রেসিডেন্ট!

আরও পড়ুন: ম্যাডিসনের দুই বদলি; সাউথগেটের হাতে ২৪ ঘণ্টা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply