কানাডা পাঠানোর নামে প্রতারণা, প্রি-মেডিকেলের নামে চলছে টেস্ট বাণিজ্য

|

মাহমুদ ফয়সাল:

মেডিকেল টেস্ট, ভিসা কনসালটেন্সি ফার্মের প্রতারণার এক নতুন ফাঁদ। যাদের মূল ব্যবসাই হচ্ছে মেডিকেল টেস্ট। শুধু রাজধানীতেই আছে এমন কয়েকশ প্রতিষ্ঠান। কানাডা গমনেচ্ছুদের ফিট-আনফিট সার্টিফিকেট দেয়ার নামে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। মেডিকেল সেন্টারগুলোর সাথে যোগসাজশেই চলছে এই প্রতারণা। যাদের মূল টার্গেট গ্রামের সহজ সরল মানুষ।

যাদের সঙ্গে এই প্রতারণা করা হচ্ছে, তাদের কেউই জানেন না এসব লোকের স্বপ্নকে পুঁজি করে ব্যবসার ফাঁদ পেতেছে কনসালটেন্সি ফার্মগুলো। মেডিকেল টেস্টের এই প্রক্রিয়ার পুরোটাই যে সাজানো, তাও ধরতে পারেনি কানাডায় যেতে চাওয়া এসব মানুষ।

কনসালটেন্সি ফার্মগুলোর মাধ্যমে কানাডা যেতে ইচ্ছুক কয়েকজন জানালেন, ৬ লাখ টাকা দিলেই বিদেশ পাড়ি দেয়া যাবে। এজন্য দিতে হবে জাতীয় পরিচয়পত্র, মেডিকেল টেস্ট। আর এসএসসি কিংবা অষ্টম শেণি পাশ হলেই কানাডা যাওয়া যাবে। প্রতিজন থেকে মেডিকেল টেস্টের জন্য নেয়া হচ্ছে সাড়ে ৮ হাজার টাকা করে।

এরমধ্যে যমুনা টেলিভিশনের কাছে নিজের ভুল স্বীকার করে ভুক্তভোগীর টাকা ফেরত দিতে বাধ্য হন ঢাকার এক কনসালটেন্সি ফার্ম। কেবল রাজধানীর মিরপুর ডিওইচএসে রয়েছে এমন ২০-২৫ টি প্রতিষ্ঠান। সুন্দর পরিপাটি অফিসের আড়ালে যেখানে চলে শুধুই প্রতারণা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply