গ্যালারির বর্জ্য পরিষ্কার করে ভদ্রতার নজির জাপান দর্শকদের

|

ছবি: সংগৃহীত

ফুটবল পরাশক্তি জার্মানিকে ২-১ গোলে হারিয়ে ইতিহাস সৃষ্টির আনন্দে মাতোয়ারা জাপান। জার্মানিকে হারিয়ে ঐতিহাসিক জয়ের আনন্দের মাঝেও জাপান সমর্থকেরা ম্যাচ শেষে স্টেডিয়ামে পড়ে থাকা বর্জ্য নিজ হাতে পরিষ্কার করে ভদ্রতার নজির গড়েছে।

জাপানিজদের ভদ্রতাজ্ঞান অনেক ক্ষেত্রেই অনুকরণীয়। তার অন্যতম উদাহরণ কাতারের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচ শেষে পড়ে থাকা বর্জ্য পরিষ্কার করা। কয়েকজন জাপানিজ সমর্থক ম্যাচ শেষে তাদের ব্যবহার করা বর্জ্য পলিথিন ব্যাগে ভরে রাখে, যা ফুটবল খেলায় অনন্য নজির।

এর আগেই মূলত ঘটে গেছে নিজেদের ফুটবল ইতিহাসে অন্যতম সেরা ঘটনা। বিশ্বমঞ্চে জার্মানির মতো পাওয়ারহাউসকে পিছিয়ে থেকেও ২-১ গোলে হারায় জাপান। প্রথমার্ধে ইলকায় গুন্দোয়ানের পেনাল্টি গোলে পিছিয়ে পড়ে হাজিমে মরিয়াসুর শিষ্যরা। তবে পাশার দান উল্টে যাওয়ার শুরু দ্বিতীয়ার্ধেই। জাপানের কোচের কৌশল বেশ ভালোভাবেই কাজে লাগে। জাপানও বাড়িয়ে দেয় আক্রমণের গতি। আর তার ফল জাপান পায় ৭৫ মিনিটে। রিতসু দোয়ানের দুর্দান্ত এক গোলে ম্যাচে সমতা ফেরায় জাপান।

তার ৮ মিনিট পরেই তাকুমা আসানোর গোলে এগিয়ে যায় জাপান। পিছিয়ে থাকার পর গোল শোধে মরিয়া জার্মানি চালায় একের পর আক্রমণ। এমনকি নয়্যারকেও সুইপার পজিশন থেকে অতিরিক্ত সময়ে মাঝমাঠেই বেশি দেখা গেছে। তবে গোল আর আসেনি। মাথা নিচু করেই তাই মাঠ ছাড়তে হয়েছে হান্সি ফ্লিকের শিষ্যদের। আর ইতিহাস সৃষ্টির আনন্দে মাতে এশিয়ান পরাশক্তি জাপান।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply