৫ এমপির পদত্যাগপত্র গৃহীত, শিগগিরই আসন শূন্যের প্রজ্ঞাপন

|

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ফাইল ছবি।

সংসদ থেকে পদত্যাগে বিএনপির ৫ এমপির পদত্যাগপত্র গৃহীত হয়েছে বলে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। জানা গেছে, বিধি অনুযায়ী শিগগিরই আসন শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করবে সংসদ সচিবালয়।

একাদশ জাতীয় সংসদ থেকে পদত্যাগে রোববার (১১ ডিসেম্বর) বিএনপির ৫ এমপি স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন। বিএনপির সাত সংসদ সদস্যের মধ্যে আব্দুস সাত্তার অসুস্থ থাকায় এবং হারুনুর রশিদ বিদেশে থাকায় পদত্যাগপত্র জমা দিতে যেতে পারেননি। তাদের পক্ষে ব্যারিস্টার রুমিন ফারহানা পদত্যাগপত্র জমা দেন।

এ বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, তারা (বিএনপির এমপিরা) স্ব-স্ব স্বাক্ষরযুক্ত সাতজনের আবেদন জমা দিয়েছেন। পাঁচজন সশরীরে উপস্থিত ছিলেন, তাদের আবেদন গ্রহণ করা হয়েছে।

সংবিধানের ৬৭ (২) অনুযায়ী ওই আসনগুলো এখন শূন্য হয়ে গেছে বলে এ সময় উল্লেখ করেন স্পিকার। জানান, বাকি দুই জনের আবেদন গ্রহণ করা হবে কিনা তা যাচাইবাছাই করে সিদ্ধান্ত নেয়া হবে।

পদত্যাপপত্র গৃহীত হওয়া বিএনপির ৫ এমপিরা হলেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, বগুড়া-৪ আসনের মো. মোশাররফ হোসেন, বগুড়া–৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান এবং সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা।

পদত্যাগপত্র জমা দিতে গিয়ে সাংবাদিকদের রুমিন ফারহানা বলেন, সরকার পতনের আন্দোলন জোরদার করতেই সংসদ থেকে পদত্যগের সিদ্ধান্ত নিয়েছে বিএনপির সংসদ সদস্যরা।

এর আগে, গতকাল শনিবার (১০ ডিসেম্বর) দুপুরে রাজধানীর গোলাপবাগ মাঠে ঢাকা বিভাগীয় গণসমাবেশ থেকে বিএনপির সংসদ সদস্যদের পদত্যাগের ঘোষণা আসে। আজ রোববার সরাসরি গিয়ে পদত্যাগপত্র জমা দেন তারা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply