‘ফিফা এখন ট্রফিটা আর্জেন্টিনাকে দিয়ে দিলেই পারে!’

|

ছবি: সংগৃহীত

ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল এখন বিশ্বকাপের বাইরে। তারকা সমৃদ্ধ দলটি মরক্কোর কাছে ১-০ গোলে হেরে চোখের জলে বিদায় নিয়েছে ফুটবলের মহাযজ্ঞ থেকে। তবে, এই ম্যাচের পর পর্তুগালের দুই গুরুত্বপূর্ণ সদস্য ব্রুনো ফার্নান্দেজ ও পেপে অভিযোগ করেছেন আর্জেন্টাইন রেফারির বিরুদ্ধে। পক্ষপাতমূলক আচরণ করা হয়েছে দাবি করে পেপে বলেন, ফিফা এখন ট্রফিটা আর্জেন্টিনাকে দিয়ে দিলেই পারে!

মরক্কোর বিরুদ্ধে ম্যাচে রেফারির বেশ কিছু সিদ্ধান্তই গেছে পর্তুগালের বিপক্ষে। বর্ষীয়ান ডিফেন্ডার পেপে এবং দলের তারকা মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেজ তাই প্রকাশ্যেই সমালোচনা করেছেন আর্জেন্টাইন রেফারি ফাকুন্দো তেয়োর, যিনি ম্যাচটি পরিচালনার দায়িত্বে ছিলেন।

৩৯ বছর বয়সী পেপে বলেন, গতকাল (আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচ) যা হয়েছে তারপর আজকের ম্যাচ পরিচালনা করার জন্য আর্জেন্টাইন রেফারি বেছে নেয়া মোটেও গ্রহণযোগ্য নয়। মেসি এবং আর্জেন্টিনার অন্যান্য খেলোয়াড়রা রেফারিং নিয়ে অভিযোগ করেছে। আমি বলছি না যে আজকের ঘটনা সেই ম্যাচের সাথে সম্পর্কযুক্ত। তবে, আমরা দ্বিতীয়ার্ধে কী খেললাম? মরক্কোর গোলকিপার অনেক সময় নষ্ট করেছে। আর অতিরিক্ত সময় হিসেবে কিনা দেয়া হয়েছে মাত্র ৮ মিনিট! যা হলো তাতে মনে হচ্ছে, ফিফা এখন ট্রফিটা আর্জেন্টিনাকে দিয়ে দিলেই পারে।

ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেজও নাম লিখিয়েছেন নালিশ জানানোর তালিকায়। আর্জেন্টিনার কোয়ালিফিকেশন হয়ে যাওয়ার পর পর্তুগালের ম্যাচে আর্জেন্টাইন রেফারি নিয়োগ দেয়া হলো কেন, তা ঠিক বুঝে উঠতে পারছে না ব্রুনো। বলেছেন, আমি জানি না তারা কাপটি আর্জেন্টিনাকে তুলে দেবে নাকি। আমার যা মনে হচ্ছে সেটাই বলবো। আর্জেন্টিনা এখনও বিশ্বকাপে আছে। তাই আমাদের ম্যাচ পরিচালনার দায়িত্বে আর্জেন্টাইন রেফারি থাকায় অবাক হয়েছি।

তবে পর্তুগাল স্কোয়াডের সকল খেলোয়াড়ই যে হারের পেছনে ইস্যু খুঁজে বেড়াচ্ছেন, তা নয়। বের্নাদো সিলভার বক্তব্য মেলেনি পেপে-ব্রুনোদের সাথে। শেষ চারে যাওয়ার মতো খেলা যে তারা খেলতে পারেননি, সে কথাই উঠে আসে সিলভার স্বীকারোক্তিতে। তিনি বলেন, আগ্রাসী এবং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি দলের বিপক্ষে খেলতে হয়েছে। আমরা কিছুটা হতাশ। দলের মনোভাব দারুণ ছিল। ভেবেছিলাম সেমিতে যেতে পারবো। কিন্তু পারিনি। পর্তুগালের মানুষের প্রতি দুঃখ প্রকাশ করছি। যোগ্যতর দল হিসেবেই সেমিফাইনালে গিয়েছে মরক্কো।

কোচ ফার্নান্দো সান্তোসের কণ্ঠেও ছিল সিলভার কথার অনুরণন। তিনি বলেন, এ পর্যন্ত আসতে কঠিন পরিশ্রম করতে হয়েছে সবাইকে। প্রথমার্ধে পর্তুগাল খেলা নিয়ন্ত্রণ করতে পারেনি। কয়েকটি সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি খেলোয়াড়রা। দ্বিতীয়ার্ধেও সুযোগ হাতছাড়া করার কথা বলেছেন সান্তোস। এখানে কি পেপের গোল মিসের কথা ইঙ্গিত করেছেন কোচ? অতিরিক্ত সময়েরও অন্তিম মুহূর্তে গোলের সর্বশ্রেষ্ঠ সুযোগ যে পোস্টের বাইরে হেড করে মিস করেছেন রেফারির সমালোচনা করা সেই পেপে!

আরও পড়ুন: ফিফার শাস্তি থেকে বাঁচলেন পারেদেস-ওটামেন্ডি

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply