রোনালদোকে শুরুর একাদশে না রাখাটা মারাত্মক ভুল ছিলো: লুইস ফিগো

|

ছবি: সংগৃহীত

মরক্কোর কাছে ১-০ গোলে হেরে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছে পর্তুগাল। খেলার শেষ বাঁশি বাজতেই কাঁদতে কাঁদতে মাঠ ছেড়ে বের হয়ে যান ক্রিস্টিয়ানো রোনালদো। পরপর দুই ম্যাচ বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামানো পর্তুগিজ এই মহাতারকার পাশে দাঁড়ালেন দ্বদেশী কিংবদন্তী লুইস। দলের ব্যর্থতার দায় কোচ ফার্নান্দো সান্তোসের উপর চাপালেন পর্তুগালের এই প্রাক্তন মহাতারকা ফুটবলার ফিগো। তার মতে, রোনালদোকে বসিয়ে রেখে ভুল করেছেন সান্তোস।

৩৮টি বসন্ত পার করে ফেলা ক্রিস্টিয়ানো রোনালদোকে আর হয়তো কখনোই দেখা যাবে না গ্রেটেস্ট শো অন আর্থে। টানেল দিয়ে হেঁটে যাওয়ার সময় অশ্রুসিক্ত রোনালদোর ছবিই বলে দেয়, এমন বিদায় তিনি চাননি।

বিশ্বকাপ থেকে দেশ ছিটকে যাওয়ার পরে ফিগো বলেছেন, রোনালদোকে রিজার্ভ বেঞ্চে বসিয়ে রেখে বিশ্বকাপ জেতা যায় না। হতে পারে আপনি সুইজ়ারল্যান্ডকে হারিয়েছেন। সেটা ভাল কথা। কিন্তু এ ভাবে প্রতি ম্যাচ জেতা যায় না। রোনালদোকে বসিয়ে রাখার সিদ্ধান্ত ভুল। এই হারের দায় দলের কোচ ও ম্যানেজমেন্টের।

এর আগে পর্তুগাল কোচের উপর ক্ষুব্ধ প্রকাশ করে, রোনালদোর বান্ধবী জর্জিনা নিজের ইনস্টাগ্রামে লেখেন, তুমি (কোচ) বিশ্বের সেরা ফুটবলারকে এ ভাবে অবহেলা করতে পার না। তোমার দলের সেরা অস্ত্রকেই তুমি বসিয়ে রেখেছ। এটা ঠিক নয়। জীবন আমাদের শিক্ষা দেয়। আমরা হারিনি। আমরা শিখেছি।

তবে, রোনালদোকে শুরুর একাদশে না রাখার সিদ্ধান্ত নিয়ে কোনো অনুশোচনা নেই বলে জানিয়েছেন কোচ ফার্নান্দো সান্তোস। ৩৭ বছর বয়সী রোনালদোকে সঠিক সময়েই মাঠে নামানো হয়েছিল বলে দাবি করেন তিনি। সান্তোস বলেন, সিদ্ধান্ত নিয়ে কোনো অনুশোচনা নেই। আমি মনে করি, সুইজারল্যান্ডের বিপক্ষের দলটি বেশ ভালো। আর ক্রিস্টিয়ানো রোনালদো খেলোয়াড় হিসেবে গ্রেট। সে তখনই মাঠে নেমেছে যখন আমরা ভেবেছি তার খেলাটা জরুরি। তাই কোনো আফসোস নেই।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply