ভয়াবহ তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র ও ব্রিটেন

|

দানবীয় তুষারঝড়ের কবলে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। ঝড়ো বাতাস আর ভারী বৃষ্টিপাতে নাস্তানাবুদ দেশগুলোর লাখ-লাখ বাসিন্দা। খবর বিবিসির।

মার্কিন আবহাওয়া অফিসের তথ্য অনুসারে, ৮টি রাজ্যে তুষারঝড়ের প্রভাব পড়েছে। গত ৪৮ ঘণ্টায় সাড়ে ৩ ফুট পর্যন্ত তুষারপাত রেকর্ড করা হয়েছে। ক্যালিফোর্নিয়া থেকে নেভাদার দিকে ঘণ্টায় ১৬১ কিলোমিটার বেগে বইছে ঝড়ো হাওয়া। সবচেয়ে খারাপ পরিস্থিতি লস অ্যাঞ্জেলসের। সেখানে ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্টি হয়েছে বন্যা পরিস্থিতির। পার্বত্য এলাকাগুলোয় বরফের কারণে বন্ধ যান চলাচল; নিরাপত্তার খাতিরে বন্ধ রাখা হয়েছে গুরুত্বপূর্ণ সড়ক।

তাছাড়া বিমান চলাচলের ব্যাপারেও জারি করা হয়েছে সতর্কতা। অ্যারিজোনায় জারি হয়েছে অরেঞ্জ অ্যালার্ট। মঙ্গলবার একাধিক টর্নেডো আঘাত হানতে পারে, এমন পূর্বাভাসও দেয়া হয়েছে মার্কিন আবহাওয়া অফিসের পক্ষ থেকে।

এদিকে, টানা দ্বিতীয় দিনের মতো শীতলতম রাত পার করছে যুক্তরাজ্য। জাতীয় আবহাওয়া অফিসের তথ্য অনুসারে, সোমবার মাইনাস ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হয়েছে স্কটল্যান্ড, লন্ডন ও উত্তর-পূর্ব ইংল্যান্ডে। যা চলতি বছরে রেকর্ড।

এখনো স্বাভাবিক হয়নি হিথ্রোসহ অঞ্চলটির গুরুত্বপূর্ণ পাঁচটি এয়ারপোর্ট। খারাপ আবহাওয়ার কারণে সোমবার বাতিল করা হয়েছিল ৩১৬টি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিমান ফ্লাইট।

রয়েল অটোমোবাইল ক্লাবের তথ্য অনুসারে, সাড়ে ৭ হাজারের মতো সড়ক দুর্ঘটনা লিপিবদ্ধ করা হয়েছে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত থাকবে আবহাওয়ার এই বৈরিরূপ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply