‘আমাদের মিডফিল্ড ইতিহাসের সেরা, কাউকেই ভয়ের কিছু নেই’

|

ছবি: সংগৃহীত

ফাইনাল নিশ্চিতের লড়াইয়ে বিশ্বকাপ সেমিফাইনালে লুসাইল আইকনিক স্টেডিয়ামে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়ার বিরুদ্ধে লড়বে লিওনেল মেসির আর্জেন্টিনা। মেসির আগুনে ফর্মের কারণে অনেকেই এ ম্যাচে ফেভারিট হিসেবে দেখছে আর্জেন্টিনাকে। তবে ক্রোয়েশিয়ার মিডফিল্ডার জসিপ জুরানোভিচ বলেছেন, কাউকেই ভয় পাওয়ার দরকার নেই ক্রোয়েশিয়ার।

আবারও মুখোমুখি হচ্ছেন লিওনেল মেসি ও লুকা মদ্রিচ। ফুটবল বিশ্বের চিরন্তন যুদ্ধ বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে অনেকবারই এল ক্লাসিকোর মহারণে লড়েছেন এই দুই ক্ষণজন্মা ফুটবলার। কিন্তু আজকের মঞ্চ আরও জমকালো, আরও বিশাল। লুসাইলের আইকনিক স্টেডিয়ামে আর্জেন্টিনা বনাম ক্রোয়েশিয়ার হাই অকটেন ম্যাচে দৃষ্টি রাখবে পুরো বিশ্ব। বলার অপেক্ষা রাখে না, যে ম্যাচে লিওনেল মেসি থাকেন সেখানে পাদপ্রদীপের আলো তাকেই খুঁজে নেবে। তার উপর চলতি আসরেই মেসি বহুবার দেখিয়েছেন, জীবন্ত দৈবের সামনে কতটা অসহায় নশ্বর মানুষ! বেশ কিছু সীমাবদ্ধতা সত্ত্বেও মুহূর্তের মেসি ম্যাজিকের উপরই যেন ভর করে শেষ চারের দাঁড়িয়ে এখন বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে আর্জেন্টিনা।

তবে এমন মেসির এমন রুদ্রমূর্তিকেও ভয় পাওয়ার যে কিছু নেই ক্রোয়েশিয়ার, তেমন মত দিয়েছেন জুরানোভিচ। এই ক্রোয়াট ডিফেন্ডার বলেছেন, মাতেও কোভাচিচ, লুকা মদ্রিচ এবং মার্সেলো ব্রোজোভিচের গড়া ক্রোয়েশিয়ার মিডফিল্ড দেশের ইতিহাসেই সেরা। আমার মনে হয় না, এমনটা আর কখনো পাবো। ওদের কাছে বল পাস দেয়া যেন ব্যাংকে টাকা রাখার চেয়েও নিরাপদ! কাউকে ভয় পাওয়ার কিছু আছে বলে মনে হয় না আমার। কেবল নিজেদের সেরা ফুটবল খেলার দিকেই মনোযোগ দিতে হবে আমাদের। আর এই সাফল্যের রহস্য আমাদের একতা। আমরা একটা পরিবার হিসেবেই খেলি।

ক্রোয়েশিয়ার মূল শক্তিই তাদের মাঝমাঠ, যার দায়িত্বে থাকবেন মিডফিল্ড জেনারেল লুকা মদ্রিচ। আর সেমিফাইনালের চাপ নেয়ার জন্য যে তিনি তৈরি, সেটিই যেন অনবদ্য পারফরমেন্সে দেখিয়েছেন ব্রাজিলকে বিদায় করার ম্যাচে। ৩৭ বছর বয়সী এই রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার কোয়ার্টার ফাইনালে ১১৫টি পাসের মধ্যে সফল করেছেন ১০৩টি, যা আবার ব্রাজিলের বিপক্ষে বিশ্বকাপের যেকোনো কোয়ার্টার ফাইনালের ইতিহাসেই সর্বোচ্চ। তাছাড়া ব্রোজোভিচ ও কোভাচিচের সাথে তার গড়া মিডফিল্ড সেই ম্যাচে বলের দখল নিয়েছে ২১ বার। এই ত্রয়ীর দেয়ালের সামনেই মূলত প্রতিহত হয়েছে ব্রাজিলের একের পর এক আক্রমণ।

আরও পড়ুন: মেসির দেয়া ‘ধমক’ এখন মগ, টিশার্ট ও ক্যাপে

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply