ইরানি পরিচালকের অদ্ভুত প্রতিবাদে স্তম্ভিত চলচ্চিত্র উৎসব

|

মাহনাজ মোহাম্মদির পাঠানো সেই চুলের গোছা।

কেরালা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার নিতে আসার আমন্ত্রণ জানানো হয়েছিল ইরানের পরিচালক মাহনাজ মোহম্মদিকে। কিন্তু আসতে পারলেন না তিনি। তার বদলে একগোছা চুল কেটে পাঠিয়ে দিলেন উদ্বোধনী অনুষ্ঠানে। ঘটনায় স্তম্ভিত উৎসব কর্তৃপক্ষ।

গত শুক্রবার কেরালার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মাহনাজের হয়ে পুরস্কার গ্রহণ করলেন গ্রিক পরিচালক এবং জুরি বোর্ডের সদস্য আথিনা র‍্যাচেল সাঙ্গারি। পুরষ্কার নিতে মঞ্চে উঠে আথিনা যখন মাহনাজের পাঠানো চুলের গোছা সবাইকে দেখালেন সেটিই যেন ছিল তার উপস্থিতি।

এ ঘটনার ব্যাখ্যা দিয়ে পরিচালক মাহনাজ মোহম্মদি জানান, মাহশা আমিনির মৃত্যুর প্রতিবাদে শামিল হওয়ার ‘অপরাধে’ মাহনাজের গতিবিধির ওপর কড়া নজর রেখেছে ইরানের প্রশাসন। ইচ্ছেমতো ভ্রমণের অধিকার কেড়ে নিয়ে নিষেধাজ্ঞা চাপানো হয়েছে বলে জানান পরিচালক। সে কারণেই ইরান থেকে ভারতে এসে পুরস্কার নিতে পারলেন না তিনি। নিজের জায়গায় চুল পাঠিয়ে তার এমন অবরুদ্ধ অবস্থার প্রতিবাদ জানালেন এ পরিচালক।

প্রসঙ্গত, মাহশা আমিনি হত্যার প্রতিবাদে চুল কেটে ফেলে দেশ-বিদেশের নারীরা ইরান প্রশাসনের বিরুদ্ধে বিক্ষোভে শামিল হয়েছিলেন। যার ফলে শাসনের বেড়াজাল আরও কড়া হয়েছে ইরানে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply