সিরাজের গোলা আর কুলদীপের ঘূর্ণিতে ফলোঅনের দ্বারপ্রান্তে বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ব্যাটসম্যানদের আসা যাওয়ার মিছিলে চট্টগ্রামে ফলোঅনের দ্বারপ্রান্তে থেকে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে টাইগাররা। ভারতীয় পেসার মোহাম্মাদ সিরাজের আগুনে গোলা আর কুলদীপ যাদবের ঘূর্ণিতে টালমাটাল টাইগার ব্যাটাররা। প্রথম ইনংসে ৮ উকেটে ১৩৩ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করবে টাইগারা।

আগের দিনের ২৭৮ রান নিয়ে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে ৪০৪ রানে থামে ভারত। প্রথম দিনের সেট ব্যাটার ৮২ রান করা শ্রেয়াশ আইয়ারের সাথে দ্বিতীয় দিনের খেলা শুরু করেন রবিচন্দ্রন অশ্বিন। স্পিনার তাইজুল ও পেসার এবাদতের জুটি দিয়ে বোলিং শুরু করে বাংলাদেশ। ৮৬ রানে শ্রেয়াশ আউট হলে ২৯৩ রানে সপ্তম উইকেট হারায় ভারত। এরপর রবীচন্দ্রন অশ্বিনের ৫৮ কুলদ্বীপ যাদবের ৪০ রানে ভর করে প্রথম ইনিংসে লড়াকু পুঁজি পায় ভারত। টাইগারদের হয়ে মিরাজ ও তাইজুল নেন ৪’টি করে উইকেট।

ছবি: সংগৃহীত

জবাবে ব্যাট করতে নেমে যথারীতি ব্যর্থতার বৃত্তে আটকে রইলেন নাজমুল শান্ত। উইকেটের পেছনে ক্যাচ দিয়ে গোল্ডেন ডাক মেরে প্যাভিলিয়নে ফেরেন এই ওপেনার। শুরুর ধাক্কা সামাল দিতে না পেরে আসা যাওয়ার মিছিলে যোগ হন ইয়াসির আলী রাব্বি। ৪ রানের বেশি করতে পারেনি ৩ নম্বরে নামা এই ব্যাটার। অভিষিক্ত ওপেনার জাকির হোসেন ও লিটন দাস কিছুটা ঘুরে দাড়ানোর চেষ্টা করলেও তা দীর্ঘায়িত হতে দেয়নি ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ। দলীয় ৪৩ রানের মাথায় সিরাজের বলে বোল্ড হয়ে ফেরেন লিটন দাস। ফেরার আগে ৩০ বল খেলে তিনি করেন ২৪ রান।

ছবি: সংগৃহীত

দলীয় ৫৬ রানের মাথায় প্যাভিলিয়নের দিকে যাত্রা করে নবাগত জাকির হোসেনও। ৪৫ বলে ২০ রান করে তিনিও সিরাজের শিকারে পরিণত হন। বাংলাদেশের স্কোর বোর্ডে যখন সাকুল্যে ৭৫ রান উঠেছে তখন ফিরে গেলেন অধিনায়ক সাকিব আল হাসান। কুলদীপ যাদবের বলে স্লিপে কোহলিকে ক্যাচ দিয়ে টাইগার অধিনায়ক ফেরেন মাত্র ৩ রানে।

ছবি: সংগৃহীত

বিকেলের শেষের দিকে কুলদীপ যাদবের ঘূর্ণিতে আত্মসমার্পণ করতে বাধ্য হয় টাইগারদের মিডলঅর্ডার ব্যাটাররা। মুশফিক, সোহান, তাইজুল বিদায় নিলে ৮ উকেটে ১৩৩ রানে দিন শেষ করে বাংলাদেশ। ব্যাট হাতে মেহেদী মিরাজ ১৬ এবাদত হোসেন ১৩ রানে ক্রিজে অপরাজিত আছেন। ভারতের হয়ে স্পিনার কুলদীপ যাদব নেন ৪ উইকেট এবং পেসার সিরাজ নেন ৩টি উইকেট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply