বড় হারই সঙ্গী হলো বাংলাদেশের

|

চট্টগ্রামে টেস্টে বাংলাদেশকে ১৮৮ রানে হারিয়েছে ভারত। ভারতের দেয়া ৫১৩ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে দ্বিতীয় ইনিংসে ৩২৪ রানে অলআউট হয় বাংলাদেশ।

৬ উইকেটে ২৭২ রান নিয়ে পঞ্চম দিনের খেলা শুরু করে বাংলাদেশ। সাকিব ৪০ আর মিরাজ ৯ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন। জিততে হলে শেষ দিনে বাংলাদেশকে করতে হতো আরও ২৪১ রান। সাকিব আর মিরাজ ক্রিজে থাকায় ক্ষীণ সম্ভাবনা ছিল টাইগারদের। তবে সাতসকালে মিরাজ (১৩) মোহাম্মদ সিরাজের শিকার হয়ে ফিরলে সেই সম্ভাবনা কার্যত শেষ হয়ে যায়।

লোয়ার অর্ডার নিয়ে ওতদূরের পথ পাড়ি দেয়া অসম্ভব, তা নিশ্চয় বুঝে গিয়েছিলেন সাকিব। তাই সঙ্গী হারিয়ে মারমুখী ভূমিকায় হাজির হন টাইগার অধিনায়ক। যেভাবে খেলছিলেন, সেঞ্চুরির সম্ভাবনাও ছিল। তবে শেষতক আর হয়নি। ১০৮ বলে ৮৪ রান করে কুলদ্বীপ যাদবের বলে বোল্ড হন সাকিব। মারমুখী ইনিংসে ৬টি চারের সঙ্গে সমান সংখ্যক ছক্কা হাঁকান বিশ্বসেরা অলরাউন্ডার। পরে বাংলাদেশও থামে ৩২৪ রানে।

এদিকে, প্রথম ইনিংসে ভারতের করা ৪০৪ রানের জবাবে মাত্র ১৫০ রানে অলআউট হয় বাংলাদেশ। আর দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ২৫৮ রান করে ইনিংস ঘোষণা করে সফরকারীরা। ৫১৩ রানের টার্গেট তাড়া করতে নেমে শান্তর ফিফটি আর অভিষেকে জাকির হাসান সেঞ্চুরি তুলে নিলে চতুর্থ দিনের শুরুতে লড়াইয়ের আভাস দিয়েছিল স্বাগতিকরা। কিন্তু এদিন ৬ উইকেট হারিয়ে ফেললে সে সম্ভাবনা বেশ ক্ষীণ হয়ে পড়ে বেশ।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply