মেসিকে নিয়ে আবেগঘন বার্তা পাঠালেন তার স্কুল শিক্ষক

|

ছবি: সংগৃহীত

ফুটবল সৌন্দয্যের রুপকথার অনিন্দ রাজকুমার লিওনেল মেসি। যার জন্ম আর্জেন্টিনার ছোট্ট একটি শহর রোসারিওতে। সেখানের একটি স্কুল থেকেই মেসির পাঠ নেওয়া শুরু। লিওনেল মেসিকে আবেগঘন এক খোলা চিঠিতে মনের আশা ব্যক্ত করেছেন তার শৈশবের শিক্ষিকা মনিকা দামিনা। তিনি বলেন, ‘মেসি, আমি তোমার শিক্ষক, এটা আমার জন্য স্বপ্নের মতো। এই সম্মানে তোমাকে একবার জড়িয়ে ধরতে চাই। আমরা তোমাকে ভালোবাসি’।

‘শৈশবের স্কুলের হেড মাস্টারকে মনে আছে?’ লিওনেল মেসিকে একবার এমন প্রশ্ন করা হলে তিনি বলেছিলেন, ‘মনিকা দামিনা’। বর্তমানে মনিকা বার্ধক্যজনিত কারণে অসুস্থ। মেসির হাতে স্বপ্নের ট্রফি দেখাই তার শেষ ইচ্ছা।

ফুটবলের এই মহাতারকা তার কথা মনে রেখেছেন জানার পর আবেগে আপ্লুত হয়েছিলেন সেই শিক্ষিকা। মেসি পড়ালেখা শুরু করেছিলেন জন্মস্থান আর্জেন্টিনার ছোট্ট শহর রোসারিওর ‘লাস হেরাস এলেমেন্তারি স্কুল’ এ। ওই শিক্ষা প্রতিষ্ঠানে দীর্ঘদিন কর্মরত ছিলেন মনিকা। যে মেসিকে পড়া-লেখা শিখিয়েছেন তিনি। সেই মেসি যে বিশ্ব ফুটবলের এত বড় তারকা হয়ে উঠবেন, তা ঘুণাক্ষরেও ভাবতে পারেননি তিনি।


সুপার দেপোর্তিভো রেডিও’-কে দেওয়া এক সাক্ষাৎকারে মনিকা বলেন, আমি এখনও বিশ্বাস করতে পারি না যে আমি মেসিকে লেখাপড়া শিখিয়েছি। আমি সত্যিই তাকে দেখতে চাই এবং তার উদ্দেশে একটি চিঠি পাঠাতে চাই। আশা করি সে চিঠিটি হাতে পাবে।

তার সেই প্রিয় ছাত্র এখন বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পথে। ফাইনালের সেই মহারণের আগে মেসির উদ্দেশে খোলা চিঠি লিখেছেন বর্ষীয়ান সেই শিক্ষিকা।

মেসির শিক্ষক মনিকা আরও বলেন, মেসি, তোমার শিক্ষক হতে পারায় আমি ঈশ্বরকে ধন্যবাদ জানাই। আমার ছাত্র হওয়ার জন্য তোমাকেও ধন্যবাদ। সব সময় একই রকম থাকার জন্য ধন্যবাদ। কখনো বদলে যেও না। তুমি খুব সাধারণ, বিনয়ী, অসাধারণ একজন মানুষ এবং সাথী। তোমার জীবনের অংশ হতে পেরে গর্ববোধ করছি। আমার চাহিদার জন্য দুঃখিত। এত বিপর্যয়ের মাঝে আমাদের এত সুখ এনে দেওয়ার জন্য তোমাকে ধন্যবাদ, কারণ তুমি জানতে কীভাবে এই দলটাকে আজকের অবস্থানে নিতে হবে। তোমার হাসিমুখ দেখাটাই আমার আনন্দ। তুমি তোমার অনুভূতি প্রকাশ করতে পারছ, এটা দেখে ভালো লাগছে। সকল অর্জনের জন্য তোমাকে ধন্যবাদ। আমি তোমার শিক্ষক, এটা আমার জন্য স্বপ্নের মতো। এই সম্মানে তোমাকে একবার জড়িয়ে ধরতে চাই। শুভকামনা। আমরা তোমাকে ভালোবাসি।

মনিকা বর্তমানে বার্ধ্যকজনিত কারণে অসুস্থ। ফ্রান্সকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হতে পারলেই স্বপ্নপূরণ হবে মেসির। প্রিয় ছাত্রের সেই হাসিমুখ দেখার অপেক্ষায় মনিকা দামিনা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply