বিরোধপূর্ণ চীন সীমান্তে সেনা উপস্থিতি বাড়ালো ভারত

|

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম এস. জয়শঙ্কর।

চীনের সঙ্গে সীমান্ত বিরোধের জেরে সংশ্লিষ্ট সীমান্ত এলাকায় সেনা উপস্থিতি বাড়িয়েছে ভারত। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম এস. জয়শঙ্কর এ তথ্য নিশ্চিত করেছেন। অরুণাচল প্রদেশ সীমান্তসংলগ্ন বিরোধপূর্ণ এলাকায় দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের কয়েক দিনের মাথায় তিনি এ মন্তব্য করলেন। খবর এনডিটিভির।

সোমবার (১৯ ডিসেম্বর) ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে আয়োজিত এক অনুষ্ঠানে করা প্রশ্নের জবাবে এস জয়শঙ্কর সেনা মোতায়েনের কথা জানান। মূলত, ‘বিজেপি সরকার চীনের হুমকির ব্যাপারে উদাসীন’- বলে ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী যে অভিযোগ করেছেন তার প্রতিক্রিয়ায় এ তথ্য জানান তিনি।

এ সময় ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত যেভাবে সেনা মোতায়েন করেছে, তা আগে কখনও করা হয়নি। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) ‘একতরফাভাবে পরিবর্তনের’ যেকোনো প্রচেষ্টা প্রতিহত করতেই ভারতীয় সেনা মোতায়েন করা হয়েছে।

তবে জয়শঙ্করের এ বক্তব্য নিয়ে এখনও কোনো প্রতিক্রিয়া জানায়নি চীন।

প্রসঙ্গত, ভারত ও চীনের মধ্যে ৩ হাজার ৪৪০ কিলোমিটার দীর্ঘ বিরোধপূর্ণ সীমান্ত রয়েছে। এটি প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) নামে পরিচিত। এ সীমান্ত এলাকার বিভিন্ন পয়েন্টে প্রায়ই সংঘর্ষে জড়িয়ে পড়েন ভারত ও চীনের সেনারা। সবশেষ ৯ ডিসেম্বর দুই পক্ষের মধ্যে অরুণাচলের তাওয়াং সীমান্তে সংঘর্ষ হয়েছে। এতে কয়েক সেনা আহত হয়েছেন বলে জানা গেছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply