চীনে করোনার সংক্রমণ: পরিস্থিতি নিয়ন্ত্রণে কঠোর বিধিনিষেধ আরোপ

|

ছবি: সংগৃহীত

আবারও করোনা ভাইরাসের চোখ রাঙানি চীনে। প্রতিদিনই আশঙ্কাজনক হারে অবনতি হচ্ছে সংক্রমণ পরিস্থিতির। সম্প্রতি রাজধানী বেইজিং, সাংহাইসহ বেশ কয়েকটি অঞ্চলে আশঙ্কাজনক হারে বিস্তার লাভ করছে ভাইরাসটি। গত ২৪ ঘণ্টায় চার জনের প্রাণহানী এবং প্রায় তিন হাজার মানুষের দেহে শনাক্ত হয় ভাইরাসের উপস্থিতি। পরিস্থিতি নিয়ন্ত্রণে ফের জিরো কোভিড নীতি ও কঠোর বিধিনিষেধ আরোপ করেছে শি জিনপিং সরকার। সংক্রমণ আশঙ্কাজনক রূপ নেয়ার শঙ্কা বিশেষজ্ঞদের। খবর দ্য নিউইয়র্ক টাইমসের।

মহামারির শুরুর দিকে বেশ ভালোভাবে মোকাবেলা করলেও প্রায় তিন বছর পর পরিস্থিতি নিয়ন্ত্রণে বেগ পেতে হচ্ছে চীন সরকারকে। করোনার এমন অস্বাভাবিক সংক্রমণে নড়েচড়ে বসেছে দেশটির স্বাস্থ্য বিভাগ। এদিকে, আশঙ্কাজনক রূপ নেয়ার আগেই, পরিস্থিতি নিয়ন্ত্রণে উঠে পড়ে লেগেছে শি জিন পিং সরকার। আবারও আরোপ করা হয়েছে কঠোর বিধিনিষেধ, ফিরিয়ে আনা হয়েছে গণহারে নমুনা পরীক্ষা, টিকাদান এবং লকডাউন-কোয়ারেন্টাইনের নিয়ম।

চীনের জাতীয় স্বাস্থ্য দফতরের মুখপাত্র মি ফেং বলেন, প্রত্যন্ত অঞ্চলগুলো পর্যন্ত স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে কাজ করছি আমরা। গ্রামের হাসপাতালগুলোতেও যেন পর্যাপ্ত চিকিৎসক এবং প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম থাকে তা নিশ্চিত করতে হবে। মহামারি নিয়ন্ত্রণে প্রত্যন্ত অঞ্চলগুলোর পরিস্থিতি নিয়ে আরও স্পষ্ট ধারণা রাখা জরুরি বলে মনে করছি আমরা।

বিশেষজ্ঞদের আশঙ্কা, ক্রিসমাসকে কেন্দ্র করে আসন্ন ভ্রমণ মৌসুমে আরও ভয়াবহ রূপ নেবে করোনা ভাইরাস। তাই এখন থেকেই আন্তর্জাতিক বেশ কিছু ফ্লাইট বাতিলসহ, পর্যটকদের ওপর আগের মতো ভ্রমণ সংক্রান্ত কড়াকড়ি আরোপ করেছে দেশটির প্রশাসন।

এদিকে, করোনার এমন আকস্মিক বিস্তার নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ২০২৩ সালে গোটা বিশ্বেই করোনার নতুন ঢেউ আঘাত হানবে বলে আশঙ্কা বিজ্ঞানীদের।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply