ক্রিসমাস উপলক্ষে দেশে দেশে নানা ঐতিহ্যবাহী আয়োজন

|

সামনেই খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ক্রিসমাস। এ উপলক্ষ্যে এরই মধ্যে দেশে দেশে লেগেছে উৎসবের আমেজ। নিজ ঐতিহ্য অনুযায়ী বিভিন্ন দেশে এরই মধ্যে শুরু হয়েছে বড়দিনের নানা আয়োজন। সবচেয়ে নজর কাড়ছে সন্তাক্লজদের মজার সব ঐতিহ্যবাহী আয়োজনে অংশ নেয়া। খবর এপির।

গাধার পিঠে চড়ে সান্তাদের দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে ইউরোপের দেশ বসনিয়ার। আসন্ন বড়দিনকে ঘিরে ছিল মজার আয়োজন। ঐতিহ্য অনুযায়ী, সবার আগে ক্রস লাইন স্পর্শ করা সান্তাই আগামী একবছরের জন্য পাবে সম্মানসূচক খেতাব আর ট্রফি।

সান্তাক্লজের একেবারেই ভিন্নধর্মী ঐতিহ্য পালনের রীতি রয়েছে ব্রাজিলে। উৎসবের আনন্দ সবার মাঝে পৌঁছে দিতে কাজ করছেন তারা। নৌপথে বিশাল বহর নিয়ে প্রত্যন্ত অঞ্চলে চলে যায় একদল সান্তা। সুবিধাবঞ্চিত শিশুদের হাতে তুলে দেয় বড়দিনের উপহার। প্রায় দুই যুগ ধরে চলছে তাদের এই রীতি।

ক্রিসমাস মানেই মানবতার দিন। তাইতো ক্যান্সার আক্রান্ত শিশুদের সহায়তায় তহবিল গঠনে ইতালির রাস্তায় বাইসাইকেলে দাপিয়ে বেড়িয়েছে কয়েকশ সান্তা। ইতালি ছাড়াও লেবানন, মেক্সিকো, বুদাপেস্টসহ অনেক দেশে মানবতার সেবায় নানা আয়োজনে অংশ নিতে দেখা যায় অসংখ্য সাধারণ মানুষকে।

এদিকে, সন্তা রূপে প্রতিবাদ জানিয়েছে ফ্রান্সের পরিবেশকর্মীরা। জলবায়ু পরিবর্তন রোধে যথাযথ পদক্ষেপ গ্রহণে বিশ্বনেতাদের বার্তা দিতেই ব্যতীক্রমী এই প্রতিবাদের রূপ বেছে নিয়েছেন তারা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply