ম্যাচের নিয়ন্ত্রণ নিতে কাল মাঠে নামবে ভারত

|

ইএসপিএন ক্রিকইনফো থেকে সংগৃহীত ছবি।

ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ২২৭ রান সংগ্রহ করেছে স্বাগতিক টাইগাররা। আর, দিনের শেষভাগে ব্যাট করতে নেমে ৮ ওভার শেষে কোনো উইকেট না হারিয়ে ১৯ রান সংগ্রহ করেছে সফরকারী ভারত। ২০৮ রানে পিছিয়ে থেকে আগামীকাল দ্বিতীয় দিনের ব্যাটিংয়ে নামবে ভারতীয়রা। পিচে থাকবেন লোকেশ রাহুল ও শুভমান গিল।

শুভমান গিল ও লোকেশ রাহুল।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সকালে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। দীর্ঘদিন পর দলে ফিরে এদিন অর্ধ-শতকের দেখা পেয়েছেন মুমিনুল হক। যদিও দিনশেষে ব্যক্তিগত ৮৪ রানে রিশাভ পান্তের হাতে ধরা পড়ে সাজঘরে ফেরেন বাংলাদেশের সাবেক এ টেস্ট অধিনায়ক।

এর আগে, মাত্র ৩৯ রানের মাথায় টাইগারদের উদ্বোধনী জুটি ভাঙ্গেন জয়দেব উনাদকাট। ব্যক্তিগত ১৫ রানে জাকির হাসান ফিরে গেছে বেশিক্ষণ পিচে থাকতে পারেননি নাজমুল শান্তও। ব্যক্তিগত ২৪ রানে অশ্বিনের এলবিডাব্লিউ’র ফাঁদে পড়েন শান্ত। তৃতীয় উইকেট জুটিতে সাকিব ও মুমিনুল ৪৩ রানের পার্টনারশিপের সুবাদে ২ উইকেটে ৮২ রান নিয়ে প্রথম সেশন শেষ করে বাংলাদেশ।

মধ্যাহ্নভোজের বিরতির পর প্রথম বলেই উমেশ যাদবের শিকার হয়ে প্যাভিলিয়নে ফেরেন সাকিব আল হাসান। ব্যক্তিগত ১৬ রান করা সাকিব এক কোথায় বলতে গেলে নিজের উইকেটটি বিলিয়ে দিয়ে আসেন।

এদিন, দারুণ শুরু করা মুশফিকুর রহিমও ২৬ রানের বেশি তুলতে পারেননি। জয়দেব উনাদকাটের বলে রিশাভ পান্থের হাতে তালুবন্দী হন তিনিও। এ সময়ই একপ্রান্ত ধরে রেখে ক্যারিয়ারের ১৬তম অর্ধশতক তুলে নেন মুমিনুল হক। আর, ওয়ানডে স্টাইলে ২৬ বলে ২৫ রান করে প্যাভিলিয়নে ফেরেন লিটন দাস।

এরপর, নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে টাইগাররা। মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহান, তাইজুল ইসলাম ও খালেদ আহমেদ খুব বেশি রান যোগ করতে পারেননি দলের স্কোরবোর্ডে। শেষ বিকেলের দিকে ব্যক্তিগত ৮৪ রানে আউট হয়ে গেলে আর খুব বেশিদূর যায়নি বাংলাদেশের ইনিংস; ফলে ২২৭ রানেই থামে বাংলাদেশের ইনিংস। ম্যাচের ৩য় সেশনে আউট হওয়া ৫ ব্যাটার দলের স্কোরকার্ডে যোগ করেছেন মাত্র ১৪ রান।

ভারতীয় বোলারদের মধ্যে উমেশ যাদব ও রবিচন্দ্রন অশ্বীন নিয়েছেন ৪টি করে উইকেট আর জয়দেব উনাদকাট শিকার করেছেন ২টি উইকেট।

নিজেদের ১ম ইনিংসে ব্যাটিং করতে নেমে কোনো উইকেট না হারিয়ে ৮ ওভারে ১৯ রান সংগ্রহ করে ভারত। শুক্রবার (২৩ ডিসেম্বর) সকালে ব্যাট করতে নামবেন ১৪ রানে অপরাজিত থাকা শুভমান গিল ও ব্যক্তিগত ৩ রানে অপরাজিত থাকা ভারতীয় অধিনায়ক লোকেশ রাহুল।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply