পান্ত-শ্রেয়াসের পাল্টা আক্রমণে দ্বিতীয় সেশন ভারতের

|

রিশাভ পান্ত। ছবি: সংগৃহীত

তাইজুল ইসলামের স্পিন-ঘূর্ণিতে ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশন ছিল সাকিব বাহিনীর দখলে। লাঞ্চের পরপরই ভিরাট কোহলিকেও সাজঘরে পাঠিয়ে ৯৪ রানেই ভারতের ৪ উইকেট তুলে নিয়ে লিড নেয়ার স্বপ্ন দেখতে শুরু করে বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় সেশনে পাল্টা আক্রমণে রিশাভ পান্ত ও শ্রেয়াস আইয়ার সেই স্বপ্নকে মিলিয়ে দিয়েছেন পুরোটাই। ওয়ানডের গতিতে রান তুলে পান্ত ছুটছেন শতকের দিকে, আর শ্রেয়াস পূর্ণ করেছেন অর্ধশতক। বাংলাদেশের প্রথম ইনিংসের চেয়ে মাত্র ১ রানে পিছিয়ে থেকে চা পানের বিরতিতে গিয়েছে ভারত। শেষ খবর পাওয়া পর্যন্ত সফরকারীদের সংগ্রহ ৪ উইকেটে ২২৬ রান।

আগের দিনের ২৭ রান নিয়ে ব্যাট করতে নেমে দিনের শুরুতেই কোনো রান তোলার আগেই লোকেশ রাহুলকে ফেরান তাইজুল। ব্যক্তিগত ১০ রানে তাইজুলের ঘূর্ণিতে লেগ বিফোরের ফাঁদে পড়েন ভারতীয় অধিনায়ক। আম্পায়ারের প্রাথমিক সিদ্ধান্ত নট আউট হলেও রিভিউ নিয়ে সফল হয় বাংলাদেশ। এরপর দলীয় ৩৮ রানে তাইজুলের দ্বিতীয় শিকার হয়ে ফিরেন আরেক ওপেনার শুভমান গিল। মধ্যহ্ন বিরতিতে যাওয়ার আগে চেতেশ্বর পুজারাকে মমিনুলের হাতে ক্যাচ বানিয়ে তৃতীয় উইকেট শিকার করেন বাঁহাতি স্পিনার তাইজুল।

লাঞ্চের পরপরই আঘাত হানেন তাসকিন। কোহলিকে উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করেন এই পেসার। ৯৪ রানে ৪ উইকেট হারানোর পরই পঞ্চম উইকেটে পান্ত ও শ্রেয়াস আইয়ারের ব্যাটে ঘুরে দাঁড়ায় ভারত। পান্ত ক্যারিয়ারের ১১তম ফিফটি তুলে নিয়ে রিশাভ পান্ত অপরাজিত আছেন ৮৬ রানে। টেস্টেও বলকে আচ্ছামতো পেটানো পান্ত এই রান করেছেন মাত্র ৮৯ বলে; ৬টি বাউন্ডারির সাথে ৫টি ওভার বাউন্ডারিও হাঁকিয়েছেন এই উইকেটরক্ষক ব্যাটার। তাকে যোগ্য সঙ্গ দিয়ে অনেকটাই একই রকম আগ্রাসী ব্যাটিং করে চলেছেন শ্রেয়াস আইয়ার। এই ডানহাতি ব্যাটার ৬৮ বলে ৫৮ রানে রয়েছেন অপরাজিত। ৬টি চারের সাথে ২টি ছয়ের মারও আছে শ্রেয়াসের ইনিংসে। ৫ম উইকেট জুটিতে ১৩২ রান যোগ করে অবিচ্ছিন্ন আছেন তারা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply