তীব্র তুষারপাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের জনজীবন

|

তীব্র তুষারপাতের কবলে বিপর্যয় নেমে এসেছে যুক্তরাষ্ট্রের জনজীবনে। বরফের চাদরে ঢাকা পড়েছে ঘরবাড়ি, রাস্তাঘাট, গাছপালা। প্রভাব পড়েছে যোগাযোগ ব্যবস্থাতেও। যুক্তরাষ্ট্রে বাতিল হয়েছে ২২’শর বেশি ফ্লাইট। ক্রিসমাস উদযাপন নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। তুষারপাত ও তুষারঝড়ের কবলে পড়েছে ইউরোপ ও এশিয়ার বিভিন্ন দেশও। জাপানে এক সপ্তাহে প্রাণ গেছে অন্তত ৮ জনের। খবর রয়টার্সের।

খোলা স্থানে পানি ছুড়লে সাথে সাথে হয়ে যাচ্ছে বরফ। শীতল আবহাওয়ার জেরে যুক্তরাষ্ট্রের বেশিরভাগ অঞ্চলে তাপমাত্রা পৌঁছেছে হিমাঙ্কের নিচে। কনকনে ঠাণ্ডা বাতাস। আর তুষারপাতে বিপর্যস্ত জনজীবন।

শ্বেতশুভ্র তুষারে ঢাকা পড়েছে মিশিগান, ইলিনয়, ওহাইও, উইসকনসিন, আলাস্কা, পেনসিলভানিয়া, ওয়াশিংটনের পূর্বাঞ্চলসহ বহু অঞ্চল। মার্কিন আবহাওয়া দফতরের তথ্য, চলমান বৈরী আবহাওয়ায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক বাসিন্দার জনজীবন। আরও কয়েকদিন জারি থাকবে এ পরিস্থিতি- দেয়া হয়েছে এমন পূর্বাভাসও।

এদিকে, তীব্র তুষারপাতে ও তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের যোগাযোগ ব্যবস্থা। ব্যাহত হচ্ছে বিমান চলাচল। এখনৱ পর্যন্ত বাতিল হয়েছে ২২’শ ওপর ফ্লাইট। পুরু তুষারের আস্তরণ পড়ে সড়ক পথেও দেখা দিয়েছে অচলাবস্থা। তাই ক্রিসমাস উদযাপন নিয়েও তৈরি হয়েছে অনিশ্চয়তা।

ভয়াবহ তুষারপাতে বরফের চাদরে ঢাকা পড়েছে এশিয়ার দেশ জাপানও। সবচেয়ে খারাপ পরিস্থিতি দেশটির উত্তর ও পশ্চিমাঞ্চলে। বৈরী আবহাওয়ার কবলে গেল এক সপ্তাহে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৮ জন। সর্বোচ্চ ২৪ ইঞ্চি তুষারপাত রেকর্ড করেছে আবহাওয়া দফতর। বন্ধ হয়ে গেছে সড়ক যোগাযোগ। বিদ্যুৎহীন কমপক্ষে ২০ হাজার ঘরবাড়ি।

যুক্তরাজ্য, রাশিয়া, ইউক্রেন, কানাডাসহ ইউরোপের কয়েকটি দেশেও চলছে তুষারপাত। বরফের আস্তরণে ঢাকা পড়ে আছে রাস্তাঘাট, গাছপালা, বাড়িঘর।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply