চলে গেলেন বিশ্বকাপজয়ী ফুটবলার জর্জ কোহেন

|

জর্জ রেজিনাল্ড কোহেন (১৯৩৯-২০২২)

নিজে ইংল্যান্ডের হয়ে জিতেছিলেন বিশ্বকাপ। তবে তার ইচ্ছে ছিলো মৃত্যুর আগে আরেকবার ইংল্যান্ডের বিশ্বকাপ জয় দেখার। কিন্তু, সে ইচ্ছে আর পূরণ হলো না। শুক্রবার বার্ধক্যজনিত কারণে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন ১৯৬৬ বিশ্বকাপজয়ী ইংলিশ রাইট ব্যাক জর্জ কোহেন।

শুক্রবার (২৩ ডিসেম্বর) তার মৃত্যুতে শোক প্রকাশ করে নিজেদের টুইটার একাউন্টে পোস্ট করেছে ফুলহ্যাম ফুটবল ক্লাব।

সবার সব স্বপ্ন পূরণ হয় না। এই যেমন ৩৬ বছরের খরা কাটিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। আবার, ৫৭ বছরের বিশ্বকাপ জয়ের বিরতিটা এখনও শেষ হয়নি ইংলিশদের। পুরো আসর জুড়ে একটিও হার ছিল না হ্যারি-সাকাদের। কিন্তু, কোয়ার্টারে এসে তাদের হারতে ফাইনালিস্ট ফ্রান্সের কাছে।

১৯৬৬ সালে ইংল্যান্ডের প্রথম ও শেষবার বিশ্বকাপ জয়ে অন্যতম ভূমিকা রেখেছিলেন রাইট ব্যাক জর্জ কোহেন। ১৯৬৪ সালে হয় তার আন্তর্জাতিক অভিষেক। এরপর, ৩৭টি ম্যাচে ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করেন এ তারকা ফুটবলার। পুরো ক্যারিয়ার জুড়েও আছে একটি মাত্র ক্লাবেরই নাম। ফুলহ্যাম ফুটবল ক্লাবের হয়ে জর্জ খেলেছেন ৪৫৯টি ম্যাচ।

ম্যানচেস্টার ইউনাইটেডের তৎকালীন তারকা ফুটবলার জর্জ বেস্টের মতে, কোহেন ছিলেন তার দেখা সেরা ফুল ব্যাক। ইংল্যান্ডের হয়ে খেলার সময় দলের মধ্যমণিও ছিলেন কোহেন। সবার সাথে ভালো সম্পর্কের পাশাপাশি খেলোয়াড়ি জীবনেও ছিলেন নিষ্ঠাবান একজন মানুষ। তিনি ফুলহ্যাম অনুর্ধ্ব-২৩ যুব দলের কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

৮৩ বছর বয়সে বার্ধ্যক্যজনিত সমস্যায় না ফেরার দেশে পাড়ি জমালেন এ ফুটবল তারকা। তার মৃত্যেতে শোকের ছাঁয়া নেমেছে ফুলহ্যাম ফুটবল ক্লাবে। বিশ্বকাপ জয়ী এই ফুটবলারের জন্য প্রার্থনা করে নিজেদের টুইটার একাউন্টে পোস্ট করেছে ক্লাবটি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply