হিজাব বিরোধী আন্দোলন: আলী দাইয়ীর পরিবারকে দেশত্যাগে নিষেধাজ্ঞা, নামিয়ে দেয়া হলো বিমান থেকে

|

ইরানের ফুটবল কিংবদন্তি আলী দাইয়ী। ছবি: সংগৃহীত।

ইরানের ফুটবল কিংবদন্তি আলী দাইয়ীর পরিবারকে দেশত্যাগে বাধা দেয়ার অভিযোগ উঠেছে। তেহরান থেকে দুবাই যাওয়ার পথে তার মেয়ে ও স্ত্রীকে বিমান থেকে নামিয়ে আবারও তেহরানে ফেরত পাঠিয়েছে ইরান সরকার। এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন আলী দাইয়ী। তার দাবি, আনুষ্ঠানিকভাবে নিষেধাজ্ঞা জারি বা কোনো তথ্য না দিয়েই তাদের বিমান থেকে নামিয়ে দেয়া হয়েছে। খবর বিবিসির।

আলী দাইয়ী জানান, সোমবার (২৬ ডিসেম্বর) তেহরান থেকে তার স্ত্রী ও মেয়ে দুবাইয়ে তার সাথে ছুটি কাটানোর উদ্দেশে ফ্লাইটে ওঠেন। তবে ফ্লাইটটির রুট বদল করে ইরানের একটি দ্বীপে ল্যান্ড করানো হয়। পরে বিমান থেকে তার স্ত্রী ও মেয়েকে নামিয়ে ফের তেহরান পাঠিয়ে দেয়া হয়েছে। তাদেরকে কোনো কারণও উল্লেখ করা হয়নি বলে জানান আলী দাইয়ী।

ইরানের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ সংস্থা ইরনা বলছে, দেশত্যাগের আগে আলী দাইয়ীর পরিবারকে সংশ্লিষ্টদের জানানোর নির্দেশ দেয়া হয়েছে। তাদের বিরুদ্ধে ইসলামিক বিপ্লবের বিরোধী গোষ্ঠীর সাথে সহযোগিতা করার অভিযোগ উঠেছে।

তবে এ বিষয়ে কোনো তথ্যই আগে দেয়া হয়নি উল্লেখ করে আলী দাইয়ী বলেন, তাদেরকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এটা আগে থেকে বলা হয়নি। এমনকি ফ্লাইটে ওঠার আগে পাসপোর্ট অফিস থেকেও কোনো বাধা আসেনি। মাঝপথ থেকে তাদের কেনো নামিয়ে নেয়া হলো এর কোনো উত্তরই আমাকে দেয়া হচ্ছে না।

মূলত, ইরানে হিজাব বিরোধী আইন নিয়ে মুখ খুলেছিলেন আলী দাইয়ী। গত সেপ্টেম্বরে তিনি একটি সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে কথা বলেন। তিনি নিপীড়ন, সহিংসতা ও গ্রেফতারের নীতি বন্ধ করে ইরানের জনগণের সমস্যা সমাধানের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। আর এরই জেরে তার পরিবারকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply