ফুটবলে ঘটনাবহুল ২০২২

|

আলোচনা-সমালোচনার মধ্যে দিয়ে বিদায় নিচ্ছে ২০২২। ফুটবল মাঠে গেল এক বছরে ঘটেছে নানান ঘটনা। কিছু ঘটনা জন্ম দিয়েছে আলোচনার, তো কিছু আবার বিস্মিত করেছে ফুটবল বিশ্বকে। মাদ্রিদের দুর্দান্ত প্রত্যাবর্তনে চ্যাম্পিয়ন্স লিগ জয় থেকে আর্জেন্টিনার বিশ্বকাপ শিরোপা; কিংবা রোনালদোর ম্যান ইউর সাথে দ্বন্দ্ব। এমন সব ঘটনাবহুল কাণ্ডেই শেষ হতে যাচ্ছে ২০২২।

বছরের সবচেয়ে আলোচিত কিংবা ঘটনাবহুলদের একটি আর্জেন্টিনার বিশ্বকাপ জয়। সৌদি আরবের বিপক্ষে প্রথম ম্যাচেই হারের পর শঙ্কা ছিল গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ার। কিন্তু এরপরই ঘুরে দাঁড়িয়ে অপ্রত্যাশিতভাবে শিরোপা উঁচিয়ে ধরে আলবিসেলেস্তারা। ৩৬ বছরের প্রতীক্ষার অবসান ঘটে আর্জেন্টিনার। প্রথম বিশ্বকাপ ট্রফি হাতে ওঠে লিওনেল মেসির।

বিশ্বকাপ ট্রফি উদযাপনে এমবাপ্পের পুতুল নিয়ে কটাক্ষ করে সমালোচিত হয়েছেন আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। শুধু তাই নয়, সেরা গোলরক্ষকের পুরস্কার জেতার পর তার সেলিব্রেশনও ছিল দৃষ্টিকটু।

বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করা এমবাপ্পেও জন্ম দিয়েছিলেন আলোচিত ঘটনার। রিয়াল মাদ্রিদের সাথে মৌখিক চুক্তি করার পরও শেষ অবধি পিএসজিতে থেকে যাওয়ার সিদ্ধান্তকে ক্লাব ফুটবলে অন্যতম সেরা বিশ্বাসঘাতকের আখ্যা দিয়েছে ইউরোপিয়ান গণমাধ্যম। এমবাপ্পের কারণে আর্লিং হালান্ডকে নেয়ার সুযোগ থাকলেও ছেড়ে দেয় মাদ্রিদ।

এদিকে, চলতি বছর ব্যাপক আলোচনায় ছিলেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। বিশ্বকাপের মাত্র কয়েকদিন আগেই বোমা ফাটান এই তারকা। পিয়ার্স মরগানের সাথে এক সাক্ষাৎকারে ম্যানচেস্টার ইউনাইডেটের কঠোর সমালোচনা করেন সিআর সেভেন। তিনি বলেন, ম্যানচেস্টার ইউনাইটেড আমার সাথে বিশ্বাসঘাতকতা করেছে। সাক্ষাৎকারে কোচ এরিক টেন হাগকেও সমালোচনায় ভাসান সিআরসেভেন। এর আগে কোনো খেলোয়াড়কে এভাবে কোনো ক্লাব কিংবা কোচের বিরুদ্ধেও বলতে দেখা যায়নি।

চেলসির মালিকানা বদলও থাকবে আলোচিত ফুটবল ঘটনার তালিকায়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে আব্রাহামোভিচের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাজ্য। রাশিয়ার ইউক্রেনের ওপর হামলার পরই চেলসির মালিকা ছাড়তে বাধ্য হয় পুতিনের ঘনিষ্ঠ এই লোক। ক্লাবের কাছে পাওনা প্রায় ১৫০ কোটি পাউন্ডও ছেড়ে দেন আব্রাহামোভিচ।

আফ্রিকান নেশন্স কাপের ৩২ বছরের ইতিহাসে প্রথমবার শিরোপা জেতে পশ্চিম আফ্রিকার দেশ সেনেগাল। সাদিও মানের জাদুতে প্রথমবারের মতো আফ্রিকান শ্রেষ্ঠত্বের মুকুট পায় তেরেঙ্গা লায়ন্সরা।

অবিশ্বাস্যভাবেই এবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করে রিয়াল মাদ্রিদ। শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে পিসিজি, চেলসি ও সিটির বিপক্ষে পিছিয়ে পড়েও জয় ছিনিয়ে নিয়েছে মাদ্রিদ। বিশেষ করে ম্যানসিটির বিপক্ষে বেনজিমাদের জয় ছিল সিনেমার গল্পের মতো। চ্যাম্পিয়ন্স লিগের সবচেয়ে বেশিবার বিজয়ীদের হার না মানার মানসিকতা মন জয় করেছে সবার।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply