পেলের যতো রেকর্ড

|

ছবি: সংগৃহীত

ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। ১৯৫৭ সাল থেকে ১৯৭৭ সাল এই বিশ বছরে পেলে নিজের ঝুলিতে ভরেছেন অনেক রেকর্ড।

৩টি বিশ্বকাপ জেতার একমাত্র রেকর্ড আছে পেলের। ১৯৪০ সালের ২৩ অক্টোবর ব্রাজিলের মিনাস গ্যারিয়াস শহরে জন্ম পেলের। পুরো বিশ্বের কাছে তিনি পেলে নামেই বেশি পরিচিত। ব্রাজিলের হয়ে জিতেছেন তিনটি বিশ্বকাপ । ১৯৫৮, ১৯৬২, ১৯৭০ সালের ফুটবল ইতিহাসটা তার একার বানানো। ক্যারিয়ারে ১ হাজার ৩৬৬ ম্যাচ খেলে গোল করেছেন ১ হাজার ২৮৩টি। আর ব্রাজিলের হয়ে ৯২ ম্যাচে ৭৭টি গোলের রেকর্ড তার।

১৯৫৭ সালের ৭ জুলাই আর্জেন্টিনার বিপক্ষে ১৬ বছর ৯ মাস বয়সে আন্তর্জাতিক ম্যাচে প্রথম গোল করে সর্বকনিষ্ঠ গোলদাতার আসনে বসেন ব্রাজিলের এ ফরোয়ার্ড।

১৯৫৮ বিশ্বকাপে পেলে মাঠে নেমেছিলেন সোভিয়েত ইউনিয়নের বিপক্ষে। ওই ম্যাচে গোল করতে পারেননি তিনি। তবে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে প্রথম জালের দেখা পান। ওই ম্যাচের সময় পেলের বয়স ছিল ১৭ বছর ২৩৯ দিন, বিশ্বকাপের গোলদাতাদের মধ্যে সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসাবে নাম লেখান।

১৯৭০ সালের বিশ্বকাপের পর নিজেকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে প্রমাণ করেন পেলে। সেই টুর্নামেন্টে এ তারকা ফরোয়ার্ড পেয়েছিলেন সেরা খেলোয়াড়ের তকমা।

তিনি বিশ্বের একমাত্র তারকা যার নামের পাশে আছে ৯২টি হ্যাটট্রিক। অবিশ্বাস্য হলেও, ফুটবল জাদুকরের জন্য এ যেনো কিছুই না।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply