চুয়াডাঙ্গায় বিএফ.৭ নিয়ে উদ্বেগ, দর্শনা চেকপোস্টে নেই সতর্কতামূলক কার্যক্রম

|

চুয়াডাঙ্গা ইমিগ্রেশনের হেলথ স্ক্রিনিংপোস্ট।

ভারতসহ বিশ্বের কয়েকটি দেশে করোনার নতুন ধরন বিএফ.৭ এর সংক্রমণ দেখা দেয়ায়, দেশজুড়ে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য বিভাগ। তবে চুয়াডাঙ্গার দর্শনা চেকপোস্টে এখনও শুরু হয়নি কোনো কার্যক্রম। এ পথ দিয়ে ভারত থেকে আসছে যাত্রী। সবকিছু চলছে স্বাভাবিক নিয়মে। এতে সংক্রমণের নতুন ধরন বিএফ.সেভেন নিয়ে উদ্বেগ বাড়ছে সীমান্তবর্তী এ জেলায়। স্থানীয় স্বাস্থ্য বিভাগ বলছে, নির্দেশনার প্রাতিষ্ঠানিক কোনো নির্দেশনা হাতে পায়নি তারা।

বাংলাদেশ থেকে বর্হিগমন বন্ধ থাকলেও চুয়াডাঙ্গার দর্শনা চেকপোস্ট দিয়ে প্রতিদিনই দেশে আসছে ভারতফেরত মানুষ। এসব যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য চেকপোস্টে রয়েছে হেলথ স্ক্রিনিং বুথ। তবে সেখানে মানা হচ্ছে না নিয়ম-কানুন। সম্প্রতি করোনার নতুন শক্তিশালী ভ্যারিয়েন্ট বিএফ.সেভেন সংক্রমণ আতঙ্কে দেশের সব বন্দর-ইমিগ্রেশনে বিশেষ নির্দেশনা জারি করা হয়েছে। অথচ, দর্শনা চেকপোস্ট চলছে আগের নিয়মেই। নামমাত্র পরীক্ষায় ছেড়ে দেয়া হচ্ছে দেশফেরত যাত্রীদের।

পাশ্ববর্তী ভারতীয় ইমিগ্রেশনে সতর্কতা মানা হলেও, এদেশে তার বালাই নেই। এতে নতুন করে আবারও করোনা সংক্রমণ আতঙ্ক দেখা গেছে সীমান্তবর্তী এই জেলায়।

এদিকে, উপজেলা স্বাস্থ্য বিভাগের দাবি, এখনও কোনো প্রাতিষ্ঠানিক চিঠি আসেনি। তবে নির্দেশনা মানতে প্রস্তুত তারা।

দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা হেলেনা আক্তার বলেন, মৌখিকভাবে একটা নির্দেশনা দিয়েছে, কিন্তু লিখিত কোনো ডকুমেন্ট বা মেইল আমরা এখনও পাইনি। তবে, স্বাস্থ্য বিভাগের নির্দেশনা পাওয়া মাত্র চেকপোস্টে আমরা আমাদের নজরদারী বাড়িয়ে দেবো।

এর আগে, করোনার প্রথম ঢেউ মোকাবেলায় দর্শনা চেকপোস্টে কাস্টমস, ইমিগ্রেশন ও বিজিবির পাশাপাশি স্বাস্থ্য বিভাগের হেলথ স্ক্রিনিং বুথ স্থাপন করা হয়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply