গরম নাকি ঠান্ডা দুধ, আসলে কোনটা খাওয়া শরীরের জন্য ভালো?

|

আপনার যদি প্রতিদিন দুধ খাওয়ার অভ্যাস থাকে, তাহলে আপনার মনে এই প্রশ্ন আসতেই পারে, কোন দুধ শরীরের জন্য বেশি উপকারী? ঠান্ডা দুধ খেলে বেশি উপকার আসবে নাকি গরম দুধ খেলে। চলুন জেনে নেয়া যাক বিষয়টি।

দুধে রয়েছে প্রচুর প্রোটিন, ভিটামিন-১২, ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাসের মতো গুরুত্বপূর্ণ উপাদান। এটি হাড়-দাঁত মজবুত করে। প্রশ্ন হলো, কোন দুধ বেশি উপকার?

এবার আসা যাক ঠান্ডা দুধের কথায়। ঠান্ডা দুধ খেলে পাকস্থলীর গ্যাস্ট্রিক অ্যাসিড স্থিতিশীল হয়ে আসে। দুধে ক্যালসিয়াম রয়েছে যা পাকস্থলীতে অ্যাসিড তৈরি প্রতিরোধ করে। তাই অ্যাসিডিটির সমস্যা হলেই এক গ্লাস ঠান্ডা দুধ পান করুন। টক দইয়ে থাকা ক্যালসিয়াম পাকস্থলীতে অ্যাসিড জমা হওয়া প্রতিরোধ করে। টক দইয়ের ল্যাকটিক অ্যাসিড হজম প্রক্রিয়াকেও শক্তিশালী করে।

এদিকে, গরম দুধের সবথেকে বড় উপকারিতা হলো এটি খুব তাড়াতাড়ি হজম হয়ে যায়। ভালো ঘুমের জন্য খুবই উপকারী গরম দুধ। গরম দুধে ল্যাক্টোজের পরিমাণ কম থাকে। তাই এই দুধ সহজে হজম হয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে রাতে ঘুমনোর আগে প্রতিদিন এক গ্লাস গরম দুধ পান করতে পারেন।

আপনার স্বাস্থ্যের জন্য কোন দুধ বেশি উপকারী, তা চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে তবেই খান। এখানে দেয়া তথ্য সাধারণ জ্ঞান ও প্রচলিত তথ্যের ওপর ভিত্তি করে। এটি গ্রহণ করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
তথ্যসূত্র: হিন্দুস্থান টাইমস
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply