২০২২ সালে হারিয়েছি যাদের

|

নানা ঘটন-অঘটনের বছর ছিল ২০২২। প্রকৃতির স্বাভাবিক নিয়মে এ বছরও পতন হয়েছে অনেক নক্ষত্রের। বেশ কিছু মৃত্যু এ বছরও কাঁদিয়েছে বিশ্ববাসীকে। ২০২২ সালে দেশ এবং দেশের বাহিরে সংস্কৃতি অঙ্গনের অনেক তারকাই চলে গেছেন না ফেরার দেশে।

২০২২ সালের ১৫ মার্চ, কানাডার টরন্টোর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বর্ষীয়ান বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা আজিজুর রহমান। দীর্ঘদিন যাবৎ শ্বাসকষ্ট ও বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। এদিকে, গত ৮ জুলাই না ফেরার দেশে চলে যান ঢাকাই সিনেমার বরেণ্য অভিনেত্রী শর্মিলী আহমেদ। সাবলীল অভিনয় দিয়ে যিনি জিতে নিয়েছিলেন বাংলাদেশের দর্শকের মন। একইদিন বাংলা গানের কিংবদন্তি সুরকার ও সঙ্গীত পরিচালক আলম খান প্রয়াত হন।

একুশে পদকপ্রাপ্ত অভিনেতা, নাট্যকার মাসুম আজিজ ক্যানসারের পাশাপাশি দীর্ঘদিন ধরে হার্টের সমস্যায় ভুগছিলেন। ২০২২ এর ১৭ অক্টোবর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। গীতিকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার ৪ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। কেন্দ্রীয় শহিদ মিনারে রাষ্ট্রীয় সম্মাননা ‘গার্ড অব অনার’ প্রদান শেষে বনানীতে তার দাফন সম্পন্ন হয়।

পশ্চিমবঙ্গের প্রখ্যাত অভিনেত্রী শাঁওলি মিত্র গত ১২ জানুয়ারি চলে যান না ফেরার দেশে। ২৪ মার্চ হৃদরোগে আক্রান্ত হয়ে হঠাৎই মারা যান অভিনেতা জনপ্রিয় অভিষেক চ্যাটার্জি। তবে, সবচেয়ে বেশি আলোচনায় ছিল অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মার অকাল মৃত্যু। দীর্ঘদিন ক্যান্সারের সঙ্গে লড়াই করে ২০ নভেম্বর চিরতরে বিদায় নেন তিনি। ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত সঙ্গীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায় ১৫ ফেব্রুয়ারি কলকাতার একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন।

২৭ দিনের লড়াই শেষে চলতি বছর ৬ ফেব্রুয়ারি করোনার কাছে হেরে যান ভারতীয় উপমহাদেশের সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। ১৫ ফেব্রুয়ারি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতের চলচ্চিত্র জগতের জনপ্রিয় শিল্পী ও সুরকার বাপ্পী লাহিড়ী। তবে বলিউডের অন্যতম শ্রোতাপ্রিয় গায়ক কেকে’র মৃত্যু স্তব্ধ করেছিল পুরো ইন্ডাস্ট্রিকে। ৩১ মে ৫৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি।

চলতি বছরে ২১ সেপ্টেম্বর হাসিমুখে বিদায় নিয়েছেন জনপ্রিয় কমেডিয়ান রাজু শ্রীবাস্তব। বলিউডের জনপ্রিয় ও বর্ষীয়ান অভিনেতা অরুণ বালি ৭ অক্টোবর চলে যান না ফেরার দেশে। আরেক প্রবীণ অভিনেতা বিক্রম গোখলে ২৬ নভেম্বর পুনের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বলিউডে পা রাখার আগে মারাঠি সিনেদুনিয়ায় বিখ্যাত ছিলেন তিনি। কিছুদিন আগেই প্রয়াত ছোটপর্দার আলোচিত অভিনেত্রী তুনিশা শর্মার মৃত্যু নাড়িয়ে দিয়েছে সবাইকে।

৬ জানুয়ারি লস অ্যাঞ্জেলেসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন হলিউডের প্রথম কৃষ্ণাঙ্গ তারকা অভিনেতা অস্কার জয়ী সিডনি পোয়াটি। ৩০ এপ্রিল না ফেরার দেশে চলে যান গ্র্যামিজয়ী সঙ্গীতশিল্পী নাওমি জুড। ৫ নভেম্বর মাত্র ৩৪ বছর বয়সে মারা যান র‍্যাপার অ্যারন কার্টার। এছাড়া বব স্যাগেট, মিট লফ, অলিভিয়া নিউটন জন ও রে লিওটার মৃত্যু আলোচনায় ছিল এ বছর। ২০২২ সালে এসব তারকাদের চলে যাওয়ায় যে শূন্যতা তৈরি হয়েছে সংস্কৃতি অঙ্গনে, তা কখনো পূরণ হওয়ার নয়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply