নতুন প্রকল্প নজর-১! হিজাব নিয়ে আরো কঠোর হচ্ছে ইরান সরকার?

|

নতুন বছরে হিজাব ইস্যুতে নতুন নীতি প্রণয়ন করতে চলেছে ইরান সরকার। এতোদিন শুধু খোলা স্থানে হিজাব পরার আইন থাকলেও এবার গাড়ির ভেতরেও হিজাব পরার নিয়ম চালু করতে পারে সরকার, ইঙ্গিত মিলছে তেমনটাই। সংবাদ সংস্থা এএফপির বরাত দিয়ে এমনটিই জানাচ্ছে হিন্দুস্তান টাইমস।

এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা এখনো আসেনি। তবে ইরানের ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, শিগগিরই ‘নজর-১’ নামের একটি প্রকল্প চালু করতে চলেছে ইরান। সেখানে গাড়ির মধ্যেও নারীদের হিজাব পরার বিষয়টির ওপর নজরদারি বাড়ানো হবে।

গাড়ির ভেতরে হিজাব না পরলে প্রথমে গাড়ির মালিককে একটি টেক্সট ম্যাসেজ পাঠিয়ে সতর্ক করে দেয়া হবে। এরপরও আইন অমান্য করলে নেয়া হবে আইনগত ব্যবস্থা। ম্যাসেজে লেখা থাকবে, গাড়ির মধ্যে আপনাকে হিজাব ছাড়া লক্ষ্য করা গেছে। দেশের সংস্কৃতি ও রীতিনীতির প্রতি সম্মান জানানোটা জরুরি। এমন ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সে বিষয়টি নিশ্চিত করুন।

সম্প্রতি হিজাব ইস্যুতে পুলিশি হেফাজতে মাহশা আমিনির মৃত্যুর পর উত্তাল হয়ে উঠেছিল ইরান। হিজাব খুলে রাস্তায় বিক্ষোভ শুরু করেন নারীরা। সেই বিক্ষোভের পুলিশের হামলায় মৃত্যু হয় বহু মানুষের, মৃত্যুদণ্ড দেয়া হয় অনেক বিক্ষোভকারীকে।

বিক্ষোভের জেরে গত ডিসেম্বরেই ইরানের বিতর্কিত নীতি পুলিশকে বিলুপ্ত ঘোষণা করা হয়। এটিকে বিক্ষোভের বড় সাফল্য হিসেবে দেখা হচ্ছিল। তবে এতোকিছুর পরও হিজাব ইস্যুতে ইরান সরকার যে একচুলও ছাড় দেবে না, তারই ইঙ্গিত মিলেছে। উল্টো এ বিষয়ে আরও কড়াকড়ি শুরু হতে পারে নতুন বছরের শুরুতেই।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply