সবকিছুর সাথে জাতীয় নিরাপত্তা টানবেন না, যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান চীনা রাষ্ট্রদূতের

|

অর্থনীতি ও বাণিজ্য ইস্যুকে রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার বন্ধ করা উচিত যুক্তরাষ্ট্রের। এমন মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত জিং কুয়ান। তিনি বলেন, সবকিছুর মধ্যে জাতীয় নিরাপত্তাকে টেনে আনা অপ্রয়োজনীয়। খবর রয়টার্সের।

সম্প্রতি এক সাক্ষাৎকারে চীনা রাষ্ট্রদূত এসব কথা বলেন। এ সময় জাতীয় নিরাপত্তা ইস্যুকে অতিরঞ্জন এবং অর্থনীতি ও বাণিজ্য নিয়ে রাজনীতি বন্ধ করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান তিনি। জিং বলেন, জাতীয় নিরাপত্তা, অর্থনৈতিক উন্নয়ন ও পররাষ্ট্র নীতির মধ্যে একটি ভারসাম্য থাকা উচিত। চীন-যুক্তরাষ্ট্র অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক উভয় পক্ষের স্বার্থ সংশ্লিষ্ট বলেও জানান তিনি।

জিং বলেন, জাতীয় নিরাপত্তা অবশ্যই সবচেয়ে গুরুত্বপূর্ণ। তবে বিষয়টি সাধারণীকরণ বা বাড়াবাড়ি করা উচিত নয়। প্রতিটি বিষয়, প্রতিটি ইস্যুকে জাতীয় নিরাপত্তার সাথে মেলানো অপ্রয়োজনীয়।

তিনি আরও বলেন, দু’পক্ষের উদ্যোক্তাদের স্বার্থের খাতিরে বাণিজ্যের জন্য ইতিবাচক পরিবেশ তৈরি করা উচিত। অর্থনীতি নিয়ে রাজনীতিকরণ করা উচিত নয়। সাস্কৃতিক বিনিময় দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তি। সেটাও উপেক্ষা করা ঠিক নয়।

প্রসঙ্গত, সম্প্রতি চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক বেশ উত্তপ্ত হয়ে উঠেছে। এরই জেরে গত বছর যুক্তরাষ্ট্রে চীনের বিনিয়োগ ৫২ শতাংশ কমে গেছে। ২ হাজারের বেশি চীনা শিক্ষার্থীকে ভিসা দেয়নি যুক্তরাষ্ট্র।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply