গাজীপুরে সাফারি পার্কে দেড় মাসে হাতিসহ ৩ প্রাণীর মৃত্যু

|

গাজীপুর প্রতিনিধি:

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কে দেড় মাসের ব্যবধানে হাতিসহ ৩ প্রাণী মৃত্যু হয়েছে। ৩ প্রাণীর মৃত্যুর ঘটনায় সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বনসংরক্ষক এসিএফ মো. রফিকুল ইসলাম শ্রীপুর থানায় সাধারণ ডায়েরি দায়ের করেছেন। তবে, একের পর এক প্রাণী মৃত্যুর খবর গোপন করেছে পার্ক কর্তৃপক্ষ।

প্রধান বনসংরক্ষক আমির হোসাইন চৌধুরী জানান, গত ১৬ ডিসেম্বর সাফারি পার্কের সিংহী বেষ্টনীতে সিংহীটির মৃত্যু হয়। থানার সাধারণ ডায়েরিতে উল্লেখ করা হয়েছে সিংহীটি হার্ট অ্যাটাকে মারা গেছে।

এর আগে ২১ ডিসেম্বর অভ্যন্তরের হাতিশালয় সকাল ১১টার সময় শেল বাহাদুর নামক এক হাতি আমির বাহাদুর নামের এক হাতিকে আক্রমণ করলে শেল বাহাদুর পুরুষ হাতিটি মাথায় আঘাতপ্রাপ্ত হয়। ফলে সাথে সাথে ব্রেইন স্ট্রোক করে হাতিটি মারা যায়। গত ১৯ নভেম্বর বার্ধক্যজনিত কারণে একটি মাদী ওয়াইল্ডবিস্টের মৃত্যু হয়েছে বলেও জানা গেছে। দেড় মাসে ৩টি প্রাণী মারা গেলেও গোপন করে রেখেছে পার্ক কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কের প্রকল্প পরিচালক মো. ইমরান হাসান জানান, সিংহী মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। রিপোর্ট পেলে জানা যাবে সিংহীটি হার্ট অ্যাটাক নাকি অন্য কোনো কারণে মৃত্যু হয়েছে। কোনো ধরনের অবহেলার প্রমাণ পেলে কঠোর পদক্ষেপ নেয়ার কথাও জানান তিনি।

সম্প্রতি গত ২০২২ সালে জানুয়ারি-ফেব্রুয়ারিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কে ১১টি জেব্রা ও একটি বাঘ মারা যায়। ওই ঘটনায় দায়িত্ব অবহেলার কারণ দেখিয়ে পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বনসংরক্ষক এসিএফ তবিবুর রহমানসহ চারজনকে বরখাস্ত করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। এছাড়া তাদের বিরুদ্ধে একটি মামলা রুজু হয়। বর্তমানে সিআইডির কাছে মামলাটি তদন্তাধীন রয়েছে।

গাজীপুর জেলা সহকারী পুলিশ সুপার কালিয়াকৈর সার্কেল আজমীর হোসাইন বলেন, হঠাৎ করে পার্কে আবারও প্রাণীর মৃত্যু হচ্ছে। এখন পর্যন্ত একটি হাতি ও সিংহী মৃত্যুর ঘটনায় শ্রীপুর থানায় সাধারণ ডায়েরি হয়েছে।

৩ প্রাণী মৃত্যুর ঘটনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বনসংরক্ষক এসিএফ মো. রফিকুল ইসলামের সাথে মুঠোফোনে একাধিক বার কল করেও যোগাযোগ সম্ভব হয়নি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply