তালায় জমা ধুলার আস্তর বলছে ‘দীর্ঘদিন খোলা হয়নি ফেডারেশনের অফিস’ (ভিডিও)

|

মওলানা ভাসানী হকি স্টেডিয়ামের দ্বিতীয় তলায় ১৮টি ক্রীড়া ফেডারেশনের অফিস থাকলেও, কোনটিই সরব নয়। দিনের পর দিন বন্ধ থাকে ফেডারেশনের দরজা। বিকাল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত অফিস টাইম থাকলেও, তালা ঝুলতে দেখা যায় অধিকাংশ দরজায়। কেন বন্ধ থাকে ফেডারেশনের অফিস! কেন নেই কোন কার্যক্রম!- এসব প্রশ্নের উত্তর দেয়ারও যেন কেউ নেই।

মাওলানা ভাসানী হকি স্টেডিয়ামের পাশে থরে থরে সাজানো দোকান। মোবাইলের পার্টস আর নানা ইলেকট্রনিকস সরঞ্জামের জন্যও বেশ নামডাক আছে এ স্টেডিয়ামের নিচতলার। ক্রেতা-বিক্রেতার উপস্থিতিতে নিচতলা সবসময় সরব থাকলেও এর ওপরেই দ্বিতীয় তলা যেন পরিণত হয়েছে শূণ্যতার শোকসভায়! অথচ, এখান থেকেই পরিচালিত হয় বাংলাদেশের ক্রীড়াঙ্গনের বড় একটা অংশ!

একের পর এক ফেডারেশন আর এসোসিয়েশন মাওলানী ভাসানি হকি স্টেডিয়ামের এই দ্বিতীয় তলায়। কিন্তু বেশিরভাগেরই দরজায় ঝুলছে বড় বড় তালা। পুরু হয়ে ধুলোর আস্তর জমে থাকা তালাগুলো ঠিক কতোদিন ধরে বন্ধ সেটিও নিশ্চিতভাবে জানা যায়নি। তবে এই জমে থাকা ধূলোর আস্তর বলছে, এখানকার ফেডারেশন এবং এসোসিয়েশনের দরজা বন্ধ দীর্ঘদিন ধরেই।

অবশ্য বিকাল ৫ টা নাগাদ স্থান ত্যাগ করার আগে দরজা খুলতে দেখা যায় কারাতে ফেডারেশনের। কথা হয় ফেডারেশনটির সহ-সভাপতি মোয়াজ্জেম হোসেন সেন্টুর সাথে।

জিজ্ঞেস করা হলে বাংলাদেশ কারাতে ফেডারেশনের সহ-সভাপতি মোয়াজ্জেম হোসেন সেন্টু বলেন, ২০০১ সাল থেকে আমরা যারা এর সাথে যুক্ত হয়েছি তারা সবাই এখানে ভলান্টিয়ারি সার্ভিস দিই। কেউই বেতনভুক্ত নয়। নিয়মিত ৪ টা থেকে ৯ টা পর্যন্ত অফিস করি।

অথচ বিকাল ৫টার পরও বেশিরভাগ ফেডারেশনের তালা খুলতে দেখা যায়নি। এ অবস্থা নিত্যদিনের।

গোটা বিশ্ব যখন ক্রীড়া ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে পেশাদারিত্ব নিয়ে, বিজ্ঞানসম্মত উপায়ে। সেখানে এখনও বাংলাদেশকে চলতে হচ্ছে ভলান্টিয়ারি সার্ভিসে, খুড়িয়ে-খুড়িয়ে। যার নেতিবাচক ফলাফলও লাল-সবুজের দেশ পেয়ে আসছে যুগ যুগ ধরে।

হকি স্টেডিয়ামের দোতালায় ১৮ টির বেশি ফেডারেশনের কয়েকটি ছাড়া বেশিরভাগই পাওয়া গেছে তালা ঝুলানো অবস্থায়। ক্যামেরার সামনে কথা বলতে না চাওয়া স্টেডিয়াম সংশ্লিষ্ট অনেকেই জানিয়েছেন, মাসের পর মাস পেরোলেও খোলাই হয় না অনেক ফেডারেশনের তালা! চোখ বন্ধ করে থাকে ক্রীড়া পরিষদও; যেন তাদের কোনো দায়ই নেই!

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply