ক্যালিফোর্নিয়ায় বন্যা পরিস্থিতির অবনতি, বাড়তে পারে ঝড়-বৃষ্টি

|

বন্যায় ডুবে আছে ক্যালিফোর্নিয়ার পথঘাট। (ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি)

ক্যালিফোর্নিয়ায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। প্রদেশটিতে ঝড়-বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে বলে আশংকা সেখানকার আবহাওয়া অধিদফতরের। খবর দ্য নিউইয়র্ক টাইমসের।

এর আগে, বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় রোববার (১ জানুয়ারি) ভেস্ট সেন্ট্রাল ভ্যালির একটি কারাগার থেকে সরিয়ে নেয়া হয় এক হাজার কয়েদী ও কর্মচারীদের। আর, স্থানীয়দের নির্দেশ দেয়া হয় নিরাপদ স্থানে যাওয়ার।

শনিবার (৩১ ডিসেম্বর) অঙ্গরাজ্যটির বেশ কিছু অঞ্চলে বয়ে যায় মৌসুমী ঝড়। তারপর থেকেই রাজ্যজুড়ে চলছে টানা বৃষ্টি। এতে সৃষ্টি হয় জলাবদ্ধতার। ভারি বৃষ্টির কারণে আলমেদা কাউন্টিতে ভূমিধ্বসের ঘটনাও ঘটেছে।

স্থানীয় বেশ কিছু নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় রাস্তায় আটকা পড়েছে অনেক যানবাহন। জমে থাকা পানিতেই জলাবদ্ধ হয়ে আটক থাকা দুর্গতদের উদ্ধারে কাজ করছে জরুরি বিভাগ। সেই সাথে, তীব্র বাতাস ও ঝোড়ো হাওয়ায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে লাখ লাখ বাড়িঘর ও স্থাপনা। তীব্র ঠাণ্ডায় এখনও অন্ধকারে ১০ হাজার মানুষ। চলমান বন্যায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে স্যাক্রোমেন্টো ও সানফ্রান্সিসকো। এরইমধ্যে, স্যাক্রোমেন্টো সিটি ও এল ডরাডো কাউন্টির বাসিন্দাদের নিরাপদ স্থানে যাওয়ার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply